সীতাকুণ্ডে বিশ্ব ডায়াবেটিস দিবসের র‌্যালি ও আলোচনা সভা

২৮৫

নানা আয়োজনে চট্টগ্রামের সীতাকুণ্ডে পালিত হয় বিশ্ব ডায়াবেটিস দিবস। এ উপলক্ষ্যে সোমবার (১৪ নভেম্বর) বিকেলে সীতাকুণ্ড ডায়াবেটিক সমিতির আয়োজনে র‌্যালী, আলোচনা সভা ও ডায়াবেটিস রোগীদের ফ্রি চিকিৎসা সেবা দেয়া হয়।

সীতাকুণ্ডে হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্ট (সেট) এর আয়োজনে প্রস্তাবিত ডায়াবেটিস হাসপাতাল (মুক্তিযোদ্ধা কমপ্লেক্স) ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সীতাকুণ্ড ডায়াবেটিক সমিতির সভাপতি ডা. শাহরিয়ার আহমদ মিলন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম বিভাগের এডিশনাল ডিআইজি ও সীতাকুণ্ড ডায়াবেটিক সমিতির উপদেষ্টা মুহাম্মদ মুসলিম। প্রধান আলোচক ছিলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডা. মোহাম্মদ গিয়াসউদ্দিন টিপু।

স্বাগত বক্তব্য রাখেন, সীতাকুণ্ডে হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্ট’র নির্বাহী পরিচালক লায়ন মো. গিয়াস উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন সীতাকুণ্ডে হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্ট’র ভাইস চেয়ারম্যান লায়ন হাজী মোহাম্মদ ইউসুফ শাহ্।

ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনোয়ারুল হক এফসিএমএ’র সঞ্চলনায় সভায় প্রধান অতিথি বলেন, ডায়াবেটিস একটি নিরব ঘাতক ব্যাধি। এই রোগে রক্তে মাত্রাতিরিক্ত গ্লুকুজের আধিক্যের কারণে হৃদরোগ, ষ্ট্রোক, কিডনী ডিজিজ, চোখের সমস্যা দাঁতের সমস্যা, নার্ভ ড্যামেজ, পায়ের সমস্যাসহ বিবিধ শারিরিক সমস্যার সৃষ্টি হয়। চিকিৎসা ও সঠিক নিয়ম না মানলে রোগী পঙ্গুত্ব ও মৃত্যু বরণও করে থাকে।

অনুষ্ঠানে হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্ট’র ট্রেজারার খোরশেদ আলম, ননী গোপাল দেবনাথ, বীর মুক্তিযোদ্ধা মানিক লাল বড়ুয়া, মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম রেজাউল করিম বাহার, সীতাকুণ্ড পৌরসদর ব্যবসায়ী দোকান মালিক সমিতি’র সভাপতি রেজাউল করিম, ইঞ্জিনিয়ার কামরুদ্দোজা, শিক্ষক আবু জাফর মো. সাদেক, লায়ন মো. বেলাল হোসেন, সাংবাদিক জাহাঙ্গীর আলম বি-এসসি, সাংবাদিক কামরুল ইসলাম দুলু প্রমুখ।

অনুষ্ঠানে প্রায় ১০০ রোগী’র ফ্রি ডায়াবেটিস পরীক্ষা ও চিকিৎসা পরামর্শ দেয়া হয়।

এর আগে একটি র্যালী সীতাকুণ্ড পৌরসভা সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক পদক্ষিণ করে ডায়াবেটিস হাসপাতাল চত্ত্বরে এসে শেষ হয়। র্যালীতে স্থানীয় বিশিস্টজন ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা অংশ নেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.