করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ২৩১

২৪৭

করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড দেখলো বাংলাদেশ। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৩১ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৩২১ জন। সোমবার (১৯জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ১১ জুলাই দেশে করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৬৩৮টি সক্রিয় ল্যাবে ৪৫ হাজার ১২টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে করোনাভাইরাস পজিটিভ আসে ১৩ হাজার ৩২১ টি। সে হিসাবে আক্রান্ত শনাক্তের হার ২৯ দশমিক ৫৯ শতাংশ। গতকাল এ হার জানানো হয় ২৯ দশমিক ০৯ শতাংশ।

এ সময়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে গত এক দিনে মারা গেছেন ৭৩ জন। আর খুলনা বিভাগে ৫৭, চট্টগ্রাম বিভাগে ৪৩, রাজশাহীতে ১৬, বরিশালে ৬, সিলেটে ৮, রংপুরে ১৭ ও ময়মনসিংহে ১১ জন মারা গেছেন।

এক দিনে করোনায় মৃত ২৩১ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬৭, বেসরকারি হাসপাতালে ৪৬ জন এবং বাসায় মারা গেছেন ১৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১৩৬ আর নারী ৯৫ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ২৩১ জনের মধ্যে ৯১-১০০ বছর বয়সী ৪ জন, ৮১-৯০ বছর বয়সী ১৭ জন, ৭১-৮০ বছর বয়সী ৪৪ জন, ৬১-৭০ বছর বয়সী ৭৪ জন, ৫১–৬০ বছর বয়সী ৪৩ জন, ৪১–৫০ বছর বয়সী ৩৩ জন, ৩১–৪০ জন বছর বয়সী ৯ জন, ২১–৩০ বছর বয়সী ৬ জন এবং ১১–২০ বছর বয়সী ১ জন।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৯ হাজার ৩৩৫ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৯ লাখ ৪১ হাজার ৩৪৩ জন। যেখানে এখন পর্যন্ত করোনভাইরাস মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ১১ লাখ ১৭ হাজার ৩১০ জন। আর মৃত্যু হয়েছে ১৮ হাজার ১২৫ জন কোভিড রোগীর।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.