এস আলম গ্রুপের চিনির গুদামে ভয়াবহ আগুন

৪৫

 

চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে এস আলম শিল্প গ্রুপের মালিকানাধীন একটি চিনির গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ১ লাখ টন অপরিশোধিত চিনি (র সুগার) পুড়ে গেছে। ঘটনার তদন্তে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে। তবে রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন নেভাতে যোগ দেয় নৌবাহিনী, সেনাবাহিনী ও বিমান বাহিনীর একটি করে ইউনিটও।

সোমবার (৪ মার্চ) বিকেল ৩টা ৫২ মিনিটের দিকে কর্ণফুলী চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগর এলাকায় এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেডের গুদামে এ ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুনের সূত্রপাত বা ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক জানা সম্ভব হয়নি।

কর্ণফুলী মডার্ন ফায়ার স্টেশনের ফায়ার ফাইটার মোহাম্মদ রামিম বলেন, ‘বিকেল ৩টা ৫২ মিনিটে আগুন লাগার খবর আসে। সঙ্গে সঙ্গে আমাদের টিম ঘটনাস্থলে যায়। আমাদের স্টেশন থেকে দুটি ইউনিট প্রথম কাজ শুরু করে। পরে আগুনের ভয়াবহতা বাড়লে লামারবাজার, নন্দনকান, চন্দনপুরা, আগ্রাবাদ ও সাতকানিয়া থেকে বাকি ইউনিট যুক্ত হয়। কর্ণফুলী নদী থেকে সরাসরি পানির লাইন নিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হয়। আগুন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানতে পারা যায়। তবে কোনো হতাহতের খবর আমাদের কাছে আসেনি।’

এদিকে এস আলম গ্রুপের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘সকাল থেকেই চিনির গুদামে আমাদের কার্যক্রম চলছিল। কীভাবে আগুন লেগেছে তা এখনো জানতে পারিনি। আগুনে কয়েক শ কোটি টাকার ক্ষতি হওয়ার আশঙ্কা করছি। রমজান উপলক্ষে এসব চিনি আনা হয়েছিল। রোজায় চিনির চাহিদা মেটানোর জন্য আমাদের বড় ধরনের উদ্যোগ ছিল। তবে আগুন লেগে আমাদের অনেক ক্ষতি হয়ে গেল।’

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.