চট্টগ্রাম বন্দরের কার্যক্রম চালু থাকবে

৪৮৩

করোনাভাইরাসের বিস্তার রোধে ১ জুলাই ভোর থেকে ৭ জুলাই মাধ্যরাত রাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এ সময়ে জরুরি পরিষেবা বিবেচনায় চট্টগ্রাম বন্দরের কার্যক্রম ২৪ ঘণ্টা চালু থাকবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বুুুধবার (৩০ জুন) চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, করোনা মহামারির এই সময়েও বন্দরের অপারেশনাল কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে ২৪ ঘণ্টা চালু থাকবে। এজন্য সব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সচিব বলেন, বন্দরে জাহাজের আসা যাওয়া ও পণ্য ডেলিভারি ঠিক থাকবে। বন্দর কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্ট, বেসরকারি আইসিডি/অফডক, শিপিং এজেন্টস, ফ্রেইট ফরোয়ার্ডস, বার্থ অপারেটর, টার্মিনাল অপারেটর ও শিপ হ্যান্ডলিং অপারেটরসহ বন্দর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে যাতায়াতে প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সব আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরােধ করা হয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, বিধিনিষিধের মধ্যেও চট্টগ্রাম বন্দরের নৌবিভাগ বন্দরে আসা জাহাজের জন্য পাইলটিং সার্ভিস চালু রাখবে। জাহাজের নাবিকদের কােয়ারেন্টাইনের ব্যবস্থা গ্রহণ করে জাহাজ বার্থিংয়ের অনুমোদন দেবে। পরিবহন বিভাগ বন্দরে আসা জাহাজগুলোতে পণ্যের ওঠানামার সব কার্যক্রম ২৪ ঘণ্টা সম্পাদন পরিচালনা করবে এবং ন্যূনতম জনবল দিয়ে কাস্টম বিভাগ প্রদত্ত ক্লিয়ারেন্সের পর দ্রুত পণ্য ডেলিভারির ব্যবস্থা নেবে।

এছাড়াও চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগ বন্দরের নিরাপত্তা কার্যক্রম গ্রহণ করবে। চট্টগ্রাম বন্দর থেকে ডেলিভারি কার্যক্রম ত্বরানিত করার জন্য পরিবহন বিভাগ, শিপিং এজেন্টস, সিঅ্যান্ডএফ এজেন্টস, বার্থ অপারেটর, টার্মিনাল অপারেটর এবং অন্যান্য বন্দর ব্যবহারকারীরা কাস্টমস বিভাগকে প্রয়োজনীয় সহায়তা করবে।

আগেও লকডাউন ও কঠোর বিধিনিষেধের সময় বন্দরের কার্যক্রম পুরোদমে চালু ছিল।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.