প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা পেল সীতাকুণ্ডের পঙ্গু রিক্সাচালক ইব্রাহিম

একটি সংবাদেই ইব্রাহিমকে নিয়ে তোলপাড় চমেক হাসপাতালে

৬৬৮

মাত্র একটি সংবাদেই ইব্রাহিমকে নিয়ে তোলপাড় শুরু হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। রবিবার বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ছুটে যান চট্টগ্রামের জেলা প্রশাসক। প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা ছাড়াও রোগীর জন্য নিয়ে যান ফলমূল। চট্টগ্রাম মেডিকেলের অর্থোপেডিক্স বিভাগের ২৬ নং ওয়ার্ডে ঐ রোগীকে দেখতে ছুটে যান চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদ এবং সহকারী পরিচালক রাজিব পালিত।

তিন বছর আগের ঘটনা। ২০১৯ সালে রিক্সা থেকে পড়ে গিয়ে আহত হন সীতাকুণ্ড পৌরসভার আমিরাবাদ ওয়ার্ডের বৃদ্ধ রিক্সাচালক মোঃ ইব্রাহিম। ওই সময় তিনি ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক্স বিভাগে। তখন অর্থের অভাবে ঠিকমতো চিকিৎসা না হওয়ায় পায়ের দুটি আংগুল কেটে ফেলতে হয়। আর এখন পচন ধরেছে ডান পায়ে।

গত ০৩ সেপ্টেম্বর ২০২২ তারিখ দৈনিক ইত্তেফাক পত্রিকায় ‘দুর্ঘটনায় পঙ্গু শরীরে পচন, বাঁচতে চান রিক্সা চালক’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদে পঙ্গু রিক্সাচালকের জন্য আর্থিক সহায়তা চেয়ে মানবিক সাহায্যের আবেদন করা হয়। সংবাদটি অনেকের নজর এড়িয়ে গেলেও নজর এড়ায়নি প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

রবিবার (৪ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী ঐ বৃদ্ধের চিকিৎসার ব্যবস্থা করার জন্য নির্দেশ দেন চট্টগ্রামের জেলা প্রশাসককে। খোঁজ-খবর নিয়ে বিকালে চট্টগ্রাম মেডিকেলের অর্থোপেডিক্স বিভাগের ২৬ নং ওয়ার্ডে ঐ রোগীকে দেখতে ছুটে যান জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। এসময় তার সাথে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মু. মাহমুদউল্লাহ মারুফ।

এ সময় বৃদ্ধ মোঃ ইব্রাহিমের হাতে প্রধানমন্ত্রীর পক্ষে এক লক্ষ টাকা তুলে দেন জেলা প্রশাসক। বৃদ্ধের যথাযথ চিকিৎসার আশ্বাস দেন সেখানে উপস্থিত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদ এবং সহকারী পরিচালক রাজিব পালিত।

এছাড়া জেলা প্রশাসন চট্টগ্রাম এর পক্ষ থেকে অর্থোপিডিক্স বিভাগের ২৬ নং ওয়ার্ডে চিকিৎসার জন্য ভর্তিরত ৩২৭ জন রোগী, এটেডেন্ট ও ডিউটি স্টাফদের জন্য ৫০০ প্যাকেট খাবারের ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, বৃদ্ধ রিক্সাচালক মোঃ ইব্রাহিমের চিকিৎসা ও দুর্দশার বিষয়টি গত ৩১ আগস্ট গণমাধ্যমের নজরে আনেন সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রাম-এর সাবেক সভাপতি ও সীতাকুণ্ড হেলথ এন্ড এডুকেশন ট্রাস্ট এর নির্বাহী পরিচালক লায়ন মো. গিয়াস উদ্দিন। তাঁর প্রচেষ্টায় এই ক’দিনে নাম প্রকাশে অনিচ্ছুক এক আমেরিকা প্রবাসীর এক লক্ষ ৯হাজার টাকাসহ এ পর্যন্ত দেড়লাখ টাকা অর্থ সহায়তা পান বৃদ্ধ ইব্রাহিম। আর আজ রবিবার সকালে বৃদ্ধ ইব্রাহিমকে চমেক হাসপাতালে ভর্তি করান লায়ন্স ক্লাব অব চিটাগং সীতাকুণ্ডের সদস্য লায়ন মো. শাহজাহান। প্রধানমন্ত্রীর এমন মানবিকতায় বৃদ্ধ রিক্সাচালক মোঃ ইব্রাহিম ছাড়াও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তার চিকিৎসায় এগিয়ে আসা ব্যক্তিবর্গ।

লায়ন মো. গিয়াস উদ্দিন বলেন, ইব্রাহিমের চিকিৎসা ও তার দুর্দশা দেখে গত ৩১ আগস্ট তাকে নিয়ে আমার ফেসবুকে একটি পোস্টে তার চিকিৎসার জন্য মানুষের দৃস্টি আকর্ষণ ও সহায়তা কামনা করি।

বেশ কয়েকটি গনমাধ্যমে সংবাদ আকারে তা প্রকাশের চেষ্টা করি। এরি মধ্যে কয়েকটি সংবাদপত্রে ইব্রাহিমের দুর্দশার খবরটি প্রকাশিত হয়। যার একটি প্রধানমন্ত্রীর নজরে আসে। আজ জেলা প্রশাসক ইব্রাহিমকে ফোন করেন এবং তার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর সহায়তার কথা তাকে জানান। দ্রুত সময়ে এমন মানবিক সহায়তার জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞাতা জানান লায়ন মো. গিয়াস উদ্দিন।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.