চাক্তাই থেকে আড়াই মেট্রিক টন নিষিদ্ধ পলিথিন জব্দ

৫৫ হাজার টাকা জরিমানা

নগরীর চাক্তাই এলাকায় অভিযান চালিয়ে দুই প্রতিষ্ঠান থেকে আড়াই মেট্রিক টন (দুই হাজার পাঁচশত কেজি) নিষিদ্ধ পলিথিন জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। পলিথিন জব্দের পাশাপাশি ওই দুই প্রতিষ্ঠানকে ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার ( ৯ জুলাই) দুপুরে এ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন চান্দগাঁও সার্কেল ভূমি অফিসের সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান।

 তিনি বলেন, মঙ্গলবারে চালানো অভিযানে দেখা যায়, চাক্তাইয়ের ‘বিসমিল্লাহ পলি ইন্ডাস্ট্রি’ নামের পলিথিন উৎপাদন কারখানায় সরকারি অনুমোদিত ৫৫মাইক্রনের চেয়ে কম পুরুত্বের পলিথিন উৎপাদন করা হচ্ছে। কারখানাটিতে ৩২-৪৫মাইক্রন পুরুত্বের বিভিন্ন রকম পলিথিন উৎপাদন করা হচ্ছিল। যেটা পরিবেশ আইনের পরিপন্থি।  অভিযানে ওই কারখানা থেকে  প্রায় ৫৬৪ কেজি পলিথিন জব্দ করা হয়। এছাড়া পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া একই এলাকায় আরেকটি গোডাউন থেকে ২ হাজার কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন পাওয়া যায়। তবে গোডাউনটির মালিক সেটি কোন এক ব্যক্তিকে ভাড়া দিয়েছেন দাবী করলেও তার স্বপক্ষে কোন প্রমাণ দেখাতে পারেনি। তাই পলিথিন জব্দের পাশাপাশি ওই গোডাউন মালিককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রামের সহকারী পরিচালক, পরিদর্শক ও বাকলিয়া থানা পুলিশের টিম একটি দল সহযোগিতা করেন বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.