বন্দর চ্যানেলে আটকে পড়া জাহাজ উদ্ধার

২১

চট্টগ্রাম বন্দর চ্যানেলে আটকে পড়া চীনের পতাকাবাহী জাহাজটিকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৮ মে) বিকেল সাড়ে ৪ টার দিকে জাহাজটিকে সরিয়ে সাগরে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বন্দর সচিব ওমর ফারুক।

তিনি বলেন,  জাহাজটি সাগর থেকে জেটিতে নেওয়ার পথে যান্ত্রিক ত্রুটির কারণে বন্দর চ্যানেলের এক পাশে সরে আসে। এ সময় বন্দর চ্যানেলের একটি বয়ার ক্রেনের সঙ্গে জাহাজটির প্রপেলার আটকে যায়। পরে চারটি টাগবোটের সাহায্যে জাহাজটি টেনে সাগরে নেওয়া হয়।

ওমর ফারুক বলেন, দুর্ঘটনার কারণে বন্দরে জাহাজ চলাচলে কোনো ব্যাঘাত ঘটেনি। নির্ধারিত সময়সূচি অনুযায়ী সাগর থেকে সব জাহাজ জেটিতে ভেড়ানো হয়েছে। জাহাজটি ত্রুটি সারানোর পর জেটিতে ভেড়ানো হবে।

এর আগে মঙ্গলবার দুপুর ১টার দিকে  সাগর থেকে জেটিতে নেওয়ার সময় পতেঙ্গা কনটেইনার টার্মিনাল বরাবর বন্দর চ্যানেলে এমভি শি জি ফেং জাহাজটি বয়ার সঙ্গে আটকে যায়। ঘূর্ণিঝড়ের কারণে যে ১৮টি জাহাজ গত রোববার জেটি থেকে সাগরে সরিয়ে নেওয়া হয়েছিল, তার একটি ছিল শি জি ফেং।

জাহাজটির স্থানীয় এজেন্ট কসকো শিপিং লাইনের স্বত্বাধিকারী রিয়াজ উদ্দিন খান জানান, আজ মঙ্গলবার দুপুর ১টার দিকে চট্টগ্রাম বোট ক্লাব এলাকার কাছে কর্ণফুলী চ্যানেলে ৫’শ টন অবশিষ্ট স্টিলের কয়েলসহ ‘শি জি ফেং’ নামের চীনের পতাকাবাহী জাহাজটি আটকে যায়। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে জেটির ক্ষতি এড়াতে বন্দরের প্রধান জেটি থেকে সমুদ্রের দিকে পাঠানো ১৯টি জাহাজের মধ্যে ‘শি জি ফেং’ অন্যতম।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.