বন্দর চ্যানেলে আটকে গেছে চীনের পতাকাবাহী জাহাজ ‘শি জি ফেং’

২৩

বহির্নোঙর থেকে চট্টগ্রাম বন্দরের মূল জেটিতে যাওয়ার পথে ‘শি জি ফেং’ নামে চীনের পতাকাবাহী একটি জাহাজ বন্দর চ্যানেলে আটকে গেছে।

মঙ্গলবার (২৮ মে ) দুপুর ২টার দিকে চট্টগ্রাম বোট ক্লাব এলাকার কাছে কর্ণফুলী চ্যানেলের কাছে আটকে যায়।

জাহাজটির স্থানীয় এজেন্ট কসকো শিপিং লাইনের স্বত্বাধিকারী রিয়াজ উদ্দিন খান জানান, আজ মঙ্গলবার দুপুর ১টার দিকে চট্টগ্রাম বোট ক্লাব এলাকার কাছে কর্ণফুলী চ্যানেলে ৫ হাজার টন স্টিলের কয়েলসহ ‘শি জি ফেং’ নামের চীনের পতাকাবাহী জাহাজটি আটকে যায়। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে জেটির ক্ষতি এড়াতে বন্দরের প্রধান জেটি থেকে সমুদ্রের দিকে পাঠানো ১৯টি জাহাজের মধ্যে ‘শি জি ফেং’ অন্যতম।

তিনি বলেন, ‘জাহাজটি ২৫ হাজার টন স্টিলের কয়েল নিয়ে এসেছিল। বন্দরে ২০ হাজার টন খালাসের পর ঘূর্ণিঝড়ের কারণে বাকি পণ্য নিয়েই জেটি ছেড়ে গভীর সমুদ্রে যেতে হয়েছিল।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে আটকা পড়া জাহাজটিসহ জেটিতে থাকা ১৯টি জাহাজ বর্হিনোঙ্গরে পাঠিয়ে দেওয়া হয়েছিল। ঘূর্ণিঝড়ের বিপদ সংকেত কমে যাওয়ায় মঙ্গলবার জাহাজগুলোকে পণ্য খালাসের জন্য পুনরায় জেটিতে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়। বহির্নোঙর থেকে জাহাজটি জেটিতে আনার সময় পতেঙ্গা এলাকার ১২ নম্বর বয়ার সঙ্গে জাহাজটির প্রপেলার (পাখা) আটকে যায়। জাহাজটিকে সেখান থেকে সরিয়ে নিতে বন্দর কর্তৃপক্ষের তিনটি টাগবোট ঘটনাস্থলে এসেছে। জাহাজটি বয়ার সঙ্গে আটকে গেলেও বন্দর চ্যানেলে জাহাজ চলাচলে তেমন কোনো সমস্যা হচ্ছে না। চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে।

সূত্রটি আরো জানায়, রেমালের কারণে বন্দর জেটি থেকে ১৯টি জাহাজ বর্হিনোঙ্গরে পাঠানোর দুদিন পর আজ (মঙ্গলবার) সকাল থেকে এ পর্যন্ত মোট ১১টি জাহাজ বন্দর জেটিতে এসেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.