পতেঙ্গায় তেলবাহী জাহাজে আগুন

চট্টগ্রামের কর্ণফুলী নদীর ডলফিন জেটি এলাকায় ‘বাংলার জ্যোতি’ নামে একটি তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ সোমবার সকালে এ ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে নৌ, বিমান, সেনাবাহিনী ও কোস্টগার্ডসহ ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট। আগুন লাগার কারণ এখনো পর্যন্ত জানা যায়নি। বাংলার জ্যোতি’ জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের একটি তেলবাহী জাহাজ।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ডিজিএম (ইন্সপেকশান অ্যান্ড সেইফটি) এ কে এম নঈমুল্লাহ বলেন, কর্ণফুলী নদীর ইস্টার্ন রিফাইনারির ডলফিন জেটিতে বাংলার জ্যোতি জাহাজে আগুন লেগেছে। জাহাজের সবাই নিরাপদে নেমে গেছেন।

আগুন লাগার পর জাহাজ থেকে বের হওয়া কালো ধোঁয়ার কুণ্ডলিতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে জাহাজের সবাই নিরাপদে বের হয়ে আসায় স্বস্তি প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি বাংলার জ্যোতি বেশ পুরানো ট্যাংকার। জাহাজটি বহির্নোঙরে অবস্থান করা মাদার ট্যাংকার থেকে ক্রুড অয়েল খালাস করে ইস্টার্ন রিফাইনারিতে পৌঁছানোর কাজ করে।

ঘটনার ব‍্যাপারে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) একটি তদন্ত কমিটি গঠন করেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম কার্যালয়ের মোবিলাইজিং অফিসার কফিল উদ্দিন জানান, আগুনের খবর পেয়ে প্রথমে দুটি ইউনিট আগুন নেভাতে যায়। পরে আরও ৬টি ইউনিট যুক্ত করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড, নৌ ও বিমান বাহিনী কাজ করছে।  কীভাবে আগুনের সূত্রপাত তা এখনও জানা যায়নি।

চট্টগ্রাম বন্দরের পরিচালক (পরিবহন) এনামুল করিম বলেন, ‘আমার চাকরি জীবনে বন্দর চ্যানেলে তেলের কোনো জাহাজে এমন ভয়াবহ আগুন আগে দেখিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.