২৫ দপ্তরের সচিবদের সঙ্গে বৈঠক করেছেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস

প্রতিটা মন্ত্রণালয়, বিভাগের কাজগুলোকে বাস্তবায়ন করার ক্ষেত্রে প্রধান উপদেষ্টা সরাসরি নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী

১০

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস নিজের হাতে থাকা ২৫ মন্ত্রণালয় ও বিভাগের জ্যেষ্ঠ সচিব ও সচিবদের সঙ্গে বৈঠক করেছেন আজ।

সোমবার সকাল সোয়া ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় এই বৈঠক হয়। এর আগে সকাল সাড়ে ১০টায় সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান যমুনায় প্রবেশ করেন। তিনি প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক করে সোয়া ১১টায় বের হয়ে যান। সচিবদের সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন সেখানে উপস্থিত একজন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বৈঠকের বিষয়ে বলেন, “স্বচ্ছ জবাবদিহিতামূলক পরিবেশ যাতে থাকে, দেশের তরুণ সমাজ যে বিষয়গুলো সমনে নিয়ে এসেছে- বিশেষ করে সচ্ছতা এবং সুষ্ঠু কাজের পরিবেশ সৃষ্টি করা।

অধ্যাপক ইউনূসের হাতে যেসব দপ্তর আছে- মন্ত্রিপরিষদ বিভাগ; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; শিক্ষা মন্ত্রণালয়; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়; খাদ্য মন্ত্রণালয়; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়; ভূমি মন্ত্রণালয়; বস্ত্র ও পাট মন্ত্রণালয়; কৃষি মন্ত্রণালয়; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়; রেলপথ মন্ত্রণালয়; জনপ্রশাসন মন্ত্রণালয়; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; নৌ পরিবহন মন্ত্রণালয়; পানি সম্পদ মন্ত্রণালয়; মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়; তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়; বাণিজ্য মন্ত্রণালয়; শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়; সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়; বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়; মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এদিকে প্রধান উপদেষ্টার কার্যালযয়ে বৈঠকের পর সংবাদ সম্মেলন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী জানান, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে যারা পিএসসি থেকে বিসিএসের সুপারিশ প্রাপ্ত হয়েছিলেন ২৮ থেকে ৪২ ব্যাচের, তাদের বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে। আশা করছি, অল্প সময়ের মধ্যে তাদের বিষয়ে প্রতিকার আসবে।

সংবাদ সম্মেলন আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন বা এদিন সরকারি ছুটি থাকবে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি।

প্রধান উপদেষ্টার সঙ্গে সচিবদের বৈঠক ইস্যুতে সিনিয়র সচিব বলেন, ড.ইউনূস তারুণ্যের শক্তির ওপর আলোকপাত করেছেন। সেখানে বলেছেন যে, তারণ্যের শক্তির মাধ্যমে যে পরিবর্তন এসেছে, এর মাধ্যমে একটা সুযোগ তৈরি হয়েছে। আমরা যেন এ সুযোগটাকে কাজে লাগাই। সব মন্ত্রণালয় ও বিভাগ যেভাবে আমরা কাজ করছিলাম তার চেয়েও ভালোভাবে কাজ করতে হবে। যেন আমরা প্রতিটা মন্ত্রণালয়, বিভাগের কাজগুলোকে বাস্তবায়ন করতে পারি, এ বিষয় তিনি সরাসরি নির্দেশনা দিয়েছেন।

মূলত সব মন্ত্রণালয় ও বিভাগ প্রধান উপদেষ্টার সঙ্গে আছি। সরাসরি আমরা কীভাবে নথি উপস্থাপন করব, কীভাবে নির্দেশনাগুলো গ্রহণ করব, মূলত এসব বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

পদোন্নতি বঞ্চিত ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী বলেন, এ বিষয়গুলো প্রধান উপদেষ্টার কাছে উপস্থাপন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ১৫-১৬ বছরে যে সব বিসিএস ব্যাচে যারা পদোন্নতি বঞ্চিত হয়েছেন, তাদের বিষয়গুলো সহানুভূতির সাথে বিবেচনা করা হবে। এরইমধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি। আমরা এ বিষয়গুলোকে সামনে এগিয়ে নিয়ে যাব, খুব দ্রুত সময়ের মধ্যে। যারা পিএসসি থেকে বিসিএসের সুপারিশ প্রাপ্ত হয়েছিলেন ২৮ থেকে ৪২ ব্যাচের, তাদের বিষয়গুলো আমরা উপস্থাপন করেছি প্রধান উপদেষ্টার কাছে। আমরা আশা করছি, মঙ্গল বা বুধবারের মধ্যে এ বিষয়ে একটা প্রতিকার আসবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.