সাবেক এমপি কন্যাসহ তিনজনের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা

১২

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে বাঁশখালীর সাবেক সংসদ সদস্য (এমপি) মোস্তাফিজুর রহমান চৌধুরীর কন্যা রওকতুনুর প্রিয়তাসহ তিনজনের বিরুদ্ধে নালিশি মামলা করা হয়েছে। মামলার অপর আসামী হলেন মোরশেদুল রহমান নাদিম। এছাড়া অজ্ঞাত আরো একজনকে আসামী করা হয়েছে মামলায়।

মঙ্গলবার (৯ জুলাই) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরের আদালতে মামলাটি দায়ের করেন বাঁশখালী প্রেসক্লাবের সভাপতি মো. শফকত হোসাইন চাটগামী। তিনি স্থানীয় একটি দৈনিকের বাঁশখালী উপজেলা প্রতিনিধি।

ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, আদালত শুনানি করে নালিশি মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার এজাহারে বলা হয়, গত ২৯ জুন আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বাঁশখালী উপজেলা সদরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল গফুর বলেন, ‘উপজেলা সদরে দলীয় কার্যালয় নির্মাণে সাবেক এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী চাঁদাবাজি করেছেন।’ অন্যান্য সংবাদকর্মীর মতো এ নিয়ে বাদীও প্রতিবেদন তৈরি করেন। গত ৩০ জুন দৈনিক চট্টগ্রাম মঞ্চ পত্রিকায় তা ছাপা হয়। এ সংবাদ প্রকাশের জের ধরে ৩০ জুন বিকেল ৫টা ৩৩ মিনিটে মোস্তাফিজুর রহমান ব্যক্তিগত মোবাইল নম্বর থেকে সাংবাদিক শফকত হোসাইন চাটগামীকে অকথ্য ভাষায় গালিগালাজ করাসহ প্রাণে মেরে ফেলার হুমকি দেন। ওই ঘটনার জের ধরে মানহানি করতে ছবি ব্যবহার করে এবং বাদী চাটগামীর নাম বিকৃত করে বক্তব্য প্রচার করে আসামিরা। ৬ জুলাই আসামি নাদিম তার ফেসবুক আইডি থেকে স্ট্যাটাস দেন, ‘এই চাটগামী মাদ্রাসায় পড়া কয়েকজন শিশুর শিক্ষার্থীর মায়েদের সঙ্গে গোপন সম্পর্কে লিপ্ত। এই বাটপারকে যেখানে পান সেখানে ধোলাই দিন।’

পরে ৭ জুলাই আরও একটি পোস্টে তিনি উল্লেখ করেন, “এই বাটপার চেটগামী এখন বাঁশখালীর নতুন এমপির নিকট ভালো সাজার জন্য মোস্তাফিজ সাহেবকে কল দিয়ে ইচ্ছে করে গালি শুনে এবং তা রেকর্ড করে ফেসবুকে দিয়ে নতুন এমপি সাহেবের নিকট ভালো সাজতে চাচ্ছে।’

এজাহারে আরও বলা হয়, নাদিমের স্ট্যাটাস ‘হাহাহাহা’ শিরোনামে নিজের টাইমলাইনে শেয়ার করেন এমপিকন্যা প্রিয়তা। এছাড়া ‘অ বদ্দা অ ব্ব’ ছদ্মনাম ব্যবহার ফেক আইডি খুলে বাদীর নামে অপপ্রচার করেন।

বাদীর আইনজীবী মোশাররফ হোসেন খান বলেন, ফেসবুকে আমার মক্কেলকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেন মোরশেদুল রহমান নাদিম। পরে একই পোস্ট শেয়ার করেন এমপিকন্যা রওকতুনুর প্রিয়তা। তাদের দুইজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও একজনের নামে ট্রাইব্যুনালে মামলার আবেদন করা হয়। ট্রাইব্যুনাল শুনানি শেষে মামলাটি আমলে নিয়েছেন।

উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার (৪ জুলাই) প্রাণনাশের হুমকির অভিযোগে সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করেন সাংবাদিক চাটগামী।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.