হালদা থেকে ৭ ফুট দীর্ঘের মৃত ডলফিন উদ্ধার

১৩

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় বিপন্ন প্রজাতির একটি গাঙ্গেয় ডলফিন (শুশুক) মারা গেছে। ডলফিনটি ৭ ফুট লম্বা।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা এলাকায় নদী থেকে ভাসমান অবস্থায় মৃত ডলফিনটি উদ্ধার করেন স্থানীয়রা।

ল্যাবরেটরির কো-অর্ডিনেটর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, মৃত ডলফিনটির ওজন ৮৮ দশমিক ৮৯ কেজি। কয়েকদিন আগে ডলফিনটি মারা গেছে। শরীরে পচন ধরেছে। আমরা সুরতহাল সম্পন্ন করেছি। শরীরে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি। সুরতহাল প্রতিবেদনে আমরা বয়সজনিত কারণে মৃত্যু উল্লেখ করেছি।

তিনি বলেন, ‘তবে বয়স নির্ধারণ করা যায়নি। মৃত ডলফিনটিকে মাটিচাপা দেওয়া হয়েছে। ছয়-সাত মাস পর আমরা ডলফিনটির হাড় সংগ্রহ করব। তখন পরীক্ষা করে বলতে পারব, তার বয়স কত হয়েছিল। তবে একটি ডলফিন সাধারণত পনেরো থেকে বিশ বছর বাঁচতে পারে।

মনজুরুল কিবরিয়া জানান, এ নিয়ে হালদা নদীতে ৪১টি ডলফিনের মৃত্যু হয়েছে। এর আগে, সর্বশেষ ২০২২ সালের ৩ নভেম্বর হালদা নদী থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছিল। রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ মাছের পাশাপাশি ডলফিনসহ হালদার জীববৈচিত্র্য রক্ষায় সবাইকে সচেতন হতে হবে বলেন তিনি।

গাঙ্গেয় প্রজাতির ডলফিনের বিচরণ আছে চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদীতে। ২০১৭ সাল থেকে কর্ণফুলী ও হালদা নদীর ডলফিন নিয়ে কার্যক্রম শুরু করেন গবেষকরা। তখন থেকে হালদা ও কর্ণফুলীতে মৃত ডলফিনের সংখ্যা গণনা শুরু হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.