শিকলবাহা থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্য গ্রেপ্তার

১৮

 চট্টগ্রামের শিকলবাহা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলামের “শাহাদাত” গ্রুপের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তারকৃতরা হচ্ছে, মো. আসাদুজ্জামান আসিফ (২২), ও মোহাম্মদ আহাদ (২১)। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন উগ্রাবদি জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

 শুক্রবার (১৪ জুন ) দুপুরে জেলার কর্ণফুলী থানাধীন শিকলবাহা ইউনিয়ন এলাকার একটি পরিত্যক্ত ঘর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আসাদুজ্জামান আসিফের বাড়ি পঞ্চগড় জেলায় এবং  আহাদের বাড়ি পাবনায়।

জঙ্গি গ্রেপ্তারের বিষয়ে শুক্রবার সন্ধ্যায় র‌্যারে চান্দগাঁও অফিসে এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

সেখানে র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্ণেল মাহাবুব আলম গণমাধ্যম কর্মীদের জানান, গ্রেপ্তারকৃতরা নিষিদ্ধ জঙ্গি সংগঠণ আনসার আল ইসলামের মতাদর্শী। তারা ‘শাহাদাত নামে  নতুন জঙ্গি গ্রুপের মাধ্যমে নামে সদস্য সংগ্রহ ও দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল। বাংলাদেশে ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করার লক্ষ্যে সদস্যদের দেশের বিচার ও শাসন ব্যবস্থা সম্পর্কে বিভিন্ন অপব্যাখা ও মিথ্যা তথ্যের মাধ্যমে সদস্যদেরকে উগ্রবাদী করে তোলে। সদস্যদেরকে বিভিন্ন উগ্রবাদি বই, মুসলমানদের উপর নির্যাতন ও উগ্রবাদী নেতাদের বক্তব্যের ভিডিও সরবরাহ করতো।

তিনি আরো বলেন, এ গ্রুপের রয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, সাতক্ষীরা ও ঢাকার আশেপাশের বিভিন্ন এলাকাকে প্রশিক্ষণ কেন্দ্র। বিশেষ করে মসজিদে গোপন সভা পরিচালনা ও সদস্যদের শারীরিক প্রশিক্ষণ প্রদান করা হতো। গ্রেপ্তাকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

র‌্যাব সূত্রে জানান যায়,  গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত ২৩ মে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৩ রাজধানীর গুলিস্থান ও সাইনবোর্ড এলাকায় অভিযান চালিয়ে ‘আনসার আল ইসলামের ৩ সদস্যকে গ্রেপ্তার করে। ওই গ্রেপ্তারকৃতরা জানান, সম্প্রতি সময়ে আইনশৃঙ্খলাবাহিনীর অভিযানে নিষিদ্ধ জঙ্গি সংগঠণ আনসার আল ইসলামের কার্যক্রম প্রায় বন্ধ হয়ে যায়। পরবর্তীতে একই মতাদর্শী  ‘শাহাদাত’ নামের নতুন আরেক সংগঠণের সদস্য সংগ্রহসহ দাওয়াতি প্রোগ্রাম কার্যক্রম পরিচালিত করে। সদস্যদের যোগাযোগের জন্য “End To End Encrypted” নামে একটি মেসেঞ্জার গ্রুপ ও ‘বিপ’ নামে একটি মোবাইল অ্যাপ ব্যবহার করে থাকে। গ্রুপটি সালাহউদ্দিন নামে এক প্রবাসীর মাধ্যমে পরিচালিত হয়। যিনি বর্তমানে ভারতে অবস্থান করছে। পরবর্তীতে অব্যাহত গোয়েন্দা নজরদারি এবং তথ্যপ্রযুক্তির মাধ্যমে তাদের কার্যক্রম শনাক্ত করে শুক্রবার দুপুরে অভিযান চালিয়ে ওই দুই জঙ্গিকে গ্রেপ্তার করে।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.