চট্টগ্রামে ঘর পাচ্ছেন আরও ৬৪৯টি গৃহহীন

৪৩৮

চট্টগ্রামের ১৩ টি উপজেলার ৬৪৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন ঘর। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী রাঙ্গুনিয়ার বেতাগী ইউনিয়নের বহলপুর গ্রামে ভিডিও কনফারেন্সিংয়ের এর মাধ্যমে সংযুক্ত হয়ে এই ঘর প্রদান করবেন। ওই দিন সারাদেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২য় পর্যায়ে ঘর প্রদান করা হবে। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের এর মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (১৭ জুন) জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, “মুজিবশতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করে। এই ধারাবাহিকতায় গত ২৩ জানুয়ারী প্রধানমন্ত্রী ১ম পর্যায়ে সারাদেশে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। ঐসময় চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে ১ হাজার ৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়।

তিনি বলেন, রাঙ্গুনিয়া উপজেলার বহলপুরে একসাথে ৩০টি পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগে শামিল হবার জন্য এখন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ এগিয়ে এসেছেন। ইতোমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প খাতে অর্থ অনুদান দিচ্ছেন। অচিরেই বেসরকারি অনুদানে চট্টগ্রামসহ সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করা হবে।

জেলা প্রশাসক বলেন, আশ্রয়ণ-২ প্রকল্প থেকে প্রদত্ত নমুনা মোতাবেক কবুলিয়ত দলিল, নামজারী, ও গৃহ প্রদানের সনদ প্রতিটি উপকারভোগীদের মাঝে পৃথক ফোল্ডার করে হস্তান্তরের জন্য প্রস্তুুত রাখা হয়েছে। গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার মধ্যে ১৩টি উপজেলায় মোট ৬৪৯টি ঘর প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে রাঙ্গুনিয়ায় ৫০টি, পটিয়ায় ৩০টি, চন্দনাইশে ২৭টি, সাতকানিয়ায় ১০টি, লোহাগাড়ায় ১৫০টি, বাঁশখালীতে ১৪টি, কনর্ফুলীতে ৫টি, বোয়ালখালীতে ২০ টি, রাউজানে ২৪৮টি, হাটহাজারীতে ১০টি, আনোয়ারায় ৫০টি, মীরসরাইয়ে ২৫টি ও সীতাকুণ্ডে ১০টি।

রাঙ্গুনিয়ার বহলপুর গ্রামে ২০ জুন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকবেন,থ্য ও সম্প্রচার মন্ত্রী, ভূমি মন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধাগণ, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোছাঃ সুমনী আক্তার, আরডিসি সুজন চন্দ্র রায়, স্টাফ অফিসার টু ডিসি উমর ফারুক, এনডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা উপস্থিত ছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.