নিউমার্কেট মোড়ে পুলিশ-ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় আন্দোলনকারীরা ছত্রভঙ্গ

১৪

চট্টগ্রাম নিউমার্কেট এলাকায় পুলিশ-ছাত্রলীগ ও যুবলীগের ধাওয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ কর্মসূচী ছত্রভঙ্গ হয়ে গেছে।

রোববার ( ৪ আগস্ট ) দুপুর ১২টার দিকে নিউমার্কেট মোড়ে এ ঘটনা ঘটে।

দেখা যায়, রোববার নগরের নিউমার্কেট চত্বরে সকাল সোয়া ১০টা থেকে কোটা বিরোধী আন্দোলনকারীরা জমায়েত হতে থাকে। সময় বাড়ার সাথে সাথে আন্দোলনকারীরাও বাড়তে থাকে। এক সময় জামায়াত- শিবির ও বিএনপির কর্মীর বিক্ষোভে অংশ নেয়। এসময় প্রধানমন্ত্রীর পদত্যাগসহ সরকারবিরোধী নানা শ্লোগান দেয় তারা। আন্দোলনকারীরা পুলিশকে উদ্দেশ্য গালিগালাজ করতে থাকে।

এদিকে আগে থেকেই কোতোয়ালীর মোড়ে সাজোয়া যানসহ সর্তক  অবস্থানে ছিলেন আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা। দুপুর ১২টার দিকে নগরীর সিটি কলেজ থেকে ছাত্রলীগ-যুবলীগ ধাওয়া দেয়। অন্যদিকে কোতোয়ালি মোড় থেকে পুলিশ ধাওয়া দিয়ে টিয়ার শেল নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় আন্দোলনকারীরা জুবলী রোড হয়ে কাজির দেউড়ির দিকে চলে যায়। পরে নিউমাকের্ট মোড়ে ছাত্রলীগ-যুবলীগের কর্মীরা অবস্থান নেয়।

পুলিশ বলছে, যে কোন ধরনের সংঘাত এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থেকে পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করবে। তবে সূত্র বলছে, সংঘাত এড়াতে ১৪৪ ধারা জারি হতে পারে কর্মসূচিস্থলে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের জনসংযোগ কর্মকর্তা ও অতিরিক্ত উপ-কমিশনার কাজী মো. তারেক আজিজ জানান, ‘যেকোনো প্রকার সংঘাত এড়ানোর জন্য নগর পুলিশ সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করবে। রাষ্ট্রীয় সম্পত্তি ও জনগণের জান-মালের নিরাপত্তায় কোনো হুমকি দেখা দিলে তাৎক্ষণিক ব্যবস্থা নিবে।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা রোববার নগরের নিউমার্কে অসহযোগ আন্দোলন কর্মসূচির ঘোষণা দেয়। একইসময়ে সেখানে গণজমায়েতের কর্মসূচি দিয়েছে নগর আওয়ামী লীগ।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.