বারাদারই হচ্ছেন তালেবান সরকারের প্রধান

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নতুন আফগান সরকারের নেতৃত্বে থাকছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গণি বারাদার। শিগগরিই এই সরকার ঘোষণা করা হবে। শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দলটির সূত্র এই তথ্য জানিয়েছে।

তিনটি সূত্র জানায়, তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মোল্লা বারাদার। সরকারে তার সঙ্গে গুরুত্বপূর্ণ পদে থাকতে পারেন তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব, শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই।

নাম প্রকাশে অনিচ্ছুক শীর্ষ পর্যায়ের এক তালেবান কর্মকর্তা বলেন, দলের গুরুত্বপূর্ণ নেতারা সবাই কাবুলে পৌঁছেছেন। এখানে নতুন সরকার ঘোষণার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

অপর এক সূত্র জানায়, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা ধর্মীয় বিষয় এবং ইসলামের আলোকে শাসন পরিচালনায় বিষয় দেখভাল করবেন।

এর আগে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা শুক্রবার দিতে পারে তালেবান। দুটি সূত্র জানায়, শুক্রবার জুমার নামাজের পর নতুন প্রশাসনের ঘোষণা দেওয়া হতে পারে।

সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এর আগে জানায়, ইরানের ধাঁচে সরকার গঠন করতে চায় তালেবান। সেক্ষেত্রে সর্বোচ্চ নেতা হতে পারেন দলের প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ কান্দাহারে দলের এক শীর্ষ বৈঠক আয়োজনের কথা জানিয়েছেন। তিনি বলেন, তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা-র সভাপতিত্বে কান্দাহার প্রদেশে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তিন দিনের আলোচনায় দেশের বর্তমান রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি এবং সামাজিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Comments (৫৪)
Add Comment