বিশ্ব পরিবেশ দিবস : ক্ষতিকর পলিথিন বর্জনের আহবান

চট্টগ্রামে সনাক-টিআইবি’র মানববন্ধন কর্মসূচী

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চট্টগ্রামের উদ্যোগে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ( ৫ জুন )  বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতেপ্রধান অতিথি ছিলেন সনাক-টিআইবি চট্টগ্রাম’র উপদেষ্টা প্রফেসর সেকান্দার খান।

তিনি বলেন, আমরা নিজেরাই সচেতনতার অভাবে পরিবেশের ক্ষতি করছি। আমরা যদি একটু সচেতন হই এবং যার যার জায়গা থেকে পরিবেশ দূষণ রোধে কাজ করতে পারি তাহলে পরিবেশ সংরক্ষণ সম্ভব। তিনি সাধারণ মানুষকে ক্ষতিকর পলিথিন বর্জন করে পাটের তৈরী ব্যাগ ব্যবহারের আহবান জানান।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে সনাক-টিআইবি চট্টগ্রাম’র সভাপতি অ্যাড. আখতার কবির চৌধুরী বলেন, দেশে পরিবেশ সংরক্ষণ বিষয়ক আইনের কোন অভাব নেই, কিন্তু অভাব রয়েছে এসকল আইনের কার্যকর প্রয়োগের। যদি সঠিকভাবে পরিবেশ সংরক্ষণ বিষয়ক আইনের প্রয়োগ করা হতো তাহলে পরিবেশ ধংসের হাত থেকে বেঁচে যেতো।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সনাক সহ-সভাপতি এএইচএম জিলানী চৌধুরী, সনাক সদস্য সঞ্জয় বিশ্বাস,  বেলা চট্টগ্রামের কো-অর্ডিনেটর মনিরা পারভিন, বাংলাদেশ ইন্সটিটিউট অব লেভার স্ট্যাডিস এর অ্যাড. ইকবাল হোসেন, গ্রীণ ফিন্যান্স এর সহ প্রতিষ্ঠাতা আবু সুফিয়ান রাশেদ, এক টাকায় বৃক্ষরোপন’র সভাপতি শেখ আবদুল্লাহ ইয়াসিন, সনাক-টিআইবি’র ইয়েস দলনেতা সুমাইয়া সুলতানা প্রমুখ।

বক্তারা বলেন, জীবন-জীবিকার জন্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী, পণ্য ও স্বাস্থ্য রক্ষার উপকরণের প্রধান উৎস ভূমি। কিন্তু বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবেলা-সংক্রান্ত কার্যক্রমে টেকসই ভূমি ব্যবস্থাপনাকে গুরুত্ব প্রদানে ঘাটতি বিদ্যমান। নির্বিচারে ভূমির শ্রেণি পরিবর্তন করে নগরায়ন, বনভূমি ধ্বংস করে শিল্প কারখানা নির্মাণ অব্যাহত রয়েছে। বিশেষকরে, অপরিকল্পিত নগরায়ন এবং প্রাকৃতিক সম্পদের অধিক আহরণের ফলে ভূমি ও বাস্তুতন্ত্রের দ্রুত অবক্ষয় হচ্ছে।

মানববন্ধনে সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগরের পক্ষ থেকে  প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনায় শুদ্ধাচার নিশ্চিতে সুপারিশমালা তুলে ধরেন টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

মানববন্ধনে ওয়াইডাব্লিউসিএ, ওডেবসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন অংশগ্রহণ করেন।