সিকিউরিটি গার্ডদের কাজে লাগাতে সিএমপি’র বিশেষ ‌’নৈশ ক্লাস’

নগরীর জনসাধারণের নিরাপত্তায় নতুন উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। বিভিন্ন বাসা বাড়ি বা অফিসে কর্মরত সিকিউরিটি গার্ডদের কর্মদক্ষ করে তুলতে চালু করা হল বিশেষ নৈশ বিদ্যালয়।

শুক্রবার (০৬ আগস্ট) সিএমপির দক্ষিণ বিভাগের উদ্যোগে কোতোয়ালি থানাধীন আন্দরকিল্লা মোড়ে এই বিদ্যালয়ের অধীনে ক্লাসের আয়োজন করা হয়। এই এলাকার আশেপাশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় দায়িত্বরত নিরাপত্তা প্রহরীরা এই ক্লাসে অংশগ্রহণ করেন।

আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নগরীর জনসাধারণের জানমালের নিরাপত্তায় দায়িত্বশীল ভূমিকা পালন করছে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার দায়িত্ব পালনরত নৈশপ্রহরীরা। দায়িত্ববোধের প্রতি তাদের সামান্য সচেতনতা অনেক ক্ষেত্রে জনসাধারণের জানমালের রক্ষায় কার্যকরী ভূমিকা পালন করে। বিষয়টি বিবেচনা করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনারসালেহ মোহাম্মদ তানভীর এর নির্দেশনায় এই উদ্যোগ গ্রহণ করা হয়।

এই নৈশ ক্লাসের মাধ্যমে দায়িত্বরত প্রহরীরা যে কোন সংকটকালীন মূহুর্তে তাদের করণীয় সম্পর্কে সচেতন হয়ে উঠবে। আইনশৃঙ্খলা রক্ষায় তারা হয়ে উঠবে পুলিশের সহায়ক। তাদের দায়িত্ব সম্পর্কে বলার পাশাপাশি ঝুঁকিপূর্ণ সময়ে তাদের করণীয় সম্পর্কেও দিক নির্দেশনা দেওয়া হচ্ছে এতে।

প্রতিদিন রাত ১০টার পর শুরু হয় এই নৈশ বিদ্যালয়। সংশ্লিষ্ট  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) নাম্বার ও ডিউটি অফিসারের নাম্বার দেওয়া হচ্ছে প্রহরীদের। এছাড়া জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কীভাবে যোগাযোগ করবে তা বলা হচ্ছে। বিশেষ পরিস্থিতি কীভাবে নিজেকে রক্ষা করে পুলিশকে অপরাধী সম্পর্কে তথ্য দেবে সেই বিষয়েও জানানো হচ্ছে।

পর্যায়ক্রমে এই কার্যক্রম ছড়িয়ে যাবে সিএমপির সকল থানায়।

Chattogram24চট্টগ্রাম টুয়েন্টিফোরনিরাপত্তানৈশ ক্লাসসিএমপিসিকিউরিটি গার্ড