চট্টগ্রামে শিক্ষার্থীদের গণমিছিল ও বিক্ষোভ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা গণমিছিল কর্মসূচির অংশ হিসেবে আজ শুক্রবার জুমার নামাজের পর চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ থেকে গণমিছিল বের করেন তরুণ-যুবক মুসল্লিরা। এ সময় সাধারণ মুসল্লিরাও গণ মিছিলে যোগ দেয়। পরে মিছিলটি বেলা ১টা ৫০ মিনিটের দিকে আন্দরকিল্লার মোড় প্রদক্ষিণ করে লালদিঘী-রাইফেল ক্লাব হয়ে গণমিছিল শেষে শিক্ষার্থীরা নগরের নিউমার্কেট মোড়ে  ২টা থেকে প্রায় দেড় ঘন্টা অবস্থান করে বিক্ষোভ করেন আন্দোলনরত শিক্ষার্থী ও সাধারণ মুসল্লীরা। পরে সাড়ে ৩ টার দিকে তাদের বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল নিয়ে আন্দোলনকারীরা টাইগারপাস এলাকার সড়কে অবসেএথান নেন বলে জানা গেছে।

এর আগে শুক্রবার ( ২ আগস্ট ) সকাল থেকে পুলিশ-বিজিবি সতর্ক অবস্থায় ওই এলাকায় অবস্থান নেন।

সরেজমিনে দেখা গেছে, জুমা নামাজ শুরুর আগেই দলে দলে নগরের বিভিন্ন এলাকা থেকে জড়ো হতে থাকে আন্দোলনকারীরা। দুপুর ১টা ৩৫ মিনিটের দিকে নামাজ শেষ হতেই বৃষ্টি উপেক্ষা করে আন্দরকিল্লা মোড়ে জমায়েত হয় শিক্ষার্থীরা। এসময় এক পাশে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। তাদের দেখে আন্দোলনকারীরা ‘ভুয়া ভুয়া’ স্লোগানসহ সরকার বিরোধী নানা শ্লোগান দিলেও  আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ছিলেন নিরব।

এর আগে, গণহত্যা ও গণগ্রেপ্তার, শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে এবং শিক্ষার্থীদের ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে আজ সারাদেশে মসজিদে জুমার নামাজ শেষে দোয়া-কবর জিয়ারত, মন্দির, গির্জা সহ সকল প্রার্থণালয়ে প্রার্থনার আয়োজন ও জুমার নামাজ শেষে ছাত্র জনতার গণমিছিল কর্মসূচির ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।