শাহ আমানতে দফায় দফায় সংঘর্ষে আহত ৩, আটক ১

চট্টগ্রামের শাহ আমানত সেতু এলাকায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেঁধেছে। পুলিশের টিয়ারশেল নিক্ষেপ ও আন্দোলনকারি শিক্ষার্থীদের পাথর ছোঁড়ার মধ্যেদিয়ে দফায় দফায় সংঘর্ষে শাহআমানত সেতুর পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।  সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়লে সংঘর্ষ বেঁধে যায়।

এদিকে আন্দোলনকারি শিক্ষার্থীদের মধ্যথেকে শিবির সন্দেহে নাজমুল হাসান (২৫) নামে এক কলেজছাত্রকে আটক করেছে পুলিশ। সে সরকারি সিটি কলেজের অনার্স চতুর্থ বর্ষের ছাত্র বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০ টা থেকে কোটা সংস্কার আন্দোলনকারি শিক্ষার্থীর শাহ আমানত সেতু এলাকায় অবস্থান নিলে দু’পাশের যান চলাচল বন্ধ হয়েছে। এক পর্যায়ে পুলিশ আন্দোলনকারিদের সরিয়ে দিলে চট্টগ্রাম-কক্সবাজার রুটে যান চলাচল স্বাভাবিক হয়।

ঘটনাস্থলে থাকা এডিসি আশরাফুল করিম বলেন, নতুন ব্রিজ এলাকায় ছাত্র শিবিরের ছেলেদের সংঘবদ্ধ হওয়ার তথ্য পেয়েছি। তাদের প্রতিহত করার জন্য আমরা মাঠে নেমেছি। একজনকে আটক করা হয়েছে। প্রচুর পরিমাণ বিজিবি এবং পুলিশ সদস্য মাঠে রয়েছে। বিজিবির তিনটি রায়ট কন্ট্রোল গাড়ি এবং দুই প্লাটুন বিজিবি মাঠে নেমেছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত নতুন ব্রিজ থেকে তাড়িয়ে আন্দোলনকারীদের রাহাত্তপুলের দিকে নিয়ে যাওয়া হয়।

চলমান কোটা আন্দোলনে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যার ঘটনায় সারাদেশে শিক্ষার্থীদের বিক্ষোভ আন্দোলন চলছে। অন্যদিকে ঢাবি প্রশাসনের নির্দেশে পুলিশের নির্বিচারে হামলার প্রতিবাদে সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করে আন্দোলনরত শিক্ষার্থীরা।