স্বাধীন বিচার ব্যবস্থা ও কাঠামোর প্রতি বিশ্বনেতাদের হস্তক্ষেপ একটি আন্তর্জাতিক অপরাধ

আ.জ.ম. নাছির উদ্দীন

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, মহল বিশেষ বাংলাদেশকে অস্থিতিশীল ও অকার্যকর রাষ্ট্রে পরিণত করার জন্য কোটি কোটি ডলার বিনিয়োগ করে লবিস্ট নিয়োগ করেছে এবং জোর করে ক্ষমতায় বসার পায়তারা করছে। এমনকি দেশের একজন কথিত সুশীল নেতা যিনি নোবেল পুরস্কারও হাতিয়ে নিয়েছিলেন। তিনি এখন তার বিদেশী বন্ধু-বান্ধবের কাছ থেকে বিবৃতি ভিক্ষা করছেন। এটা একটি অশুভ সংকেত। তিনি শুক্রবার বিকেলে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনোপলক্ষে অক্সিজেন মোড় চত্বরে বায়েজিদ থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন বলেছেন, কথিত পরাক্রমশালী দেশ কুটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন করে যদি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলায় এবং স্বাধীনতা ও সার্বভৌমত্বকে আঘাত করার অপচেষ্টা চালায় তাহলে তাদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়াটা অপরিহার্য হয়ে পড়েছে। তিনি প্রশ্ন করেন- নোবেল জয়ী ড. মোহাম্মদ ইউনুছের স্বার্থ রক্ষায় তার বন্ধু-বান্ধবী ১৬০জন কথিত বিশ্বনেতা বিবৃতি দিয়ে তার বিরুদ্ধে আনীত বিচারাধীন মামলা স্থগিত করার বায়না করছেন তারা কি জানেন না এটা বাংলাদেশের স্বাধীন বিচার ব্যবস্থার উপর একটি বড় ধরণের আঘাত?
ড. ইউনুছ শ্রমিক কর্মচারীদের ন্যায্য পাওনা ২৫ কোটি টাকার বেশি অর্থ প্রদান না করে সেগুলো আত্মসাৎ করেছেন। তাই সহজেই অনুমেয় ইউনুছের অপরাধ ধামাচাপা দেওয়ার জন্য একটি চিহ্নিত আন্তর্জাতিক কুচক্রী মহল বাংলাদেশের স্বাধীন বিচার বিভাগ, বিচারালয় ও শ্রম আইনের বিরুদ্ধে অনৈতিক ও অযাচিত হস্তক্ষেপ করেছে। এইটাও একটি বড় ধরণের আন্তর্জাতিক অপরাধ। এই অপরাধের জন্য বিবৃতিদাতাদের অবশ্যই আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করার জন্য তিনি বিশ্ব বিবেককে সোচ্চাার হওয়ার আহ্বান জানান।
বায়েজিদ থানা আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল নবী লেদুর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাঈনুদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত বিশাল শোক সভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলহাজ্ব আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ এমপি, চট্টগ্রাম ১০ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মহিউদ্দিন বাচ্চুু, কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু, আলহাজ্ব শফিকুল ইসলাম সহ অন্যরা। সভার শুরুতে ১৫ আগস্টে বঙ্গবন্ধুসহ শাহাদাত বরণকারী শহীদের রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।