বাঁশখালীতৈ অস্ত্র তৈরির কারখানা: ১০ অস্ত্রসহ কারিগর আটক

চট্টগ্রামের বাঁশখালীর জঙ্গল চাম্বলের পাহাড়ি এলাকায় আগ্নেয়াস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব-৭। সেখানে অভিযান চালিয়ে ১০টি অস্ত্রসহ অস্ত্র তৈরির মূল কারিগরকে আটক করা হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) দুপুরে নগরীর চান্দগাঁও ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ জানান, বাঁশখালী থানাধীন জঙ্গল চাম্বলের নতুনপাড়া এলাকায় জনৈক আব্দুর রহমানের ঘরে কতিপয় ব্যক্তি অবৈধ মাদক দ্রব্য ও দেশীয় অস্ত্র তৈরী করে ক্রয়-বিক্রয় করছে এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার বিকেলে র‌্যাবের একটি দল সেখানে অভিযানপরিচালনা করে।

অভিযানে জাকেরুল্লাহ নামে একজনকে আটকের পর তার দেখানো মতে ঘরের ভিতরে বস্তা বন্দী দেশীয় তৈরী ৮ টি ওয়ান শুটারগান, ২ টি টু-টুপিস্তল এবং অস্ত্র তৈরীর বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয় ‘পাঁচ থেকে ছয় দিনে ছোট ওয়ানশুটার গান জাতীয় অস্ত্র বানানো হতো ওই কারখানায়। একটি অস্ত্র তৈরির জন্য অস্ত্রের ক্যাটাগরিভেদে ১০ থেকে ৩০ হাজার টাকা নিতো। আটক জাকির ৭ থেকে ৮ বছর ধরে এই পেশার সঙ্গে জড়িত। সে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলের দৃষ্টি এড়াতে মাঝে মাঝে লোক দেখানো কৃষি কাজ করতো’

তিনি আরও বলেন, জাকিরসহ আরও তিন কারিগর মিলে অস্ত্র তৈরির সম্পূর্ণ কাজটি করতো। অস্ত্রের প্রকারভেদে তৈরী করতে তাদের ন্যূনতম পাঁচ থেকে পনেরো দিন সময় লাগে এবং অস্ত্র তৈরির কাঁচামাল স্থানীয় বিভিন্ন ওয়ার্কশপ থেকে সংগ্রহ করে নিয়ে এসে এই কারখানায় প্রস্তুত করতো তারা।.

এই অস্ত্রের কারখানায় তৈরি অস্ত্র স্থানীয় জলদস্যু, মাদক ব্যবসায়ী ও ডাকাত দলের সদস্যদের নিকট বিক্রি করা হচ্ছিল বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।