চবিতে শিক্ষার্থীদের মারধরের ঘটনায় গ্রেপ্তার ৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হামলা-ভাঙচুর ও শিক্ষার্থীদের মারধরের ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলেন, ইলিয়াছ ফারুক (৪০), মো. সুমন (২৯), ইসতিয়াক আহমেদ (২২), মো. রাশেদ (৩০) ও আবু তাহের (৫৫)। গ্রেপ্তারকৃতরা সবাই স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে পুলিশ জানিয়েছে।

গতকাল সোমবার রাতে হাটহাজারী উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার রায়হান উদ্দিন খান জানান, সোমবার ভোরে চবির রেলগেট এলাকায় আপ্যায়ন রেস্টুরেন্টে নামে একটি রেস্তোরাঁ দখলকে কেন্দ্র করে স্থানীয় যুবলীগ নেতা হানিফ ও তার ভাই ইকবাল বাহিনীর লোকজন হামলা করেন। এ সময় তারা কয়েকজন ছাত্রকে মারধর করেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আশপাশে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

তিনি বলেন, ঘটনার পরপরই পুলিশ অভিযান চালিয়ে ওই পাঁচজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত সবাই স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত। বাকিদের ধরতেও পুলিশ অভিযান চালাচ্ছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, রোববার (২০ অক্টোবর) দিবাগত রাত সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের রেলগেট এলাকায় আপ্যায়ন নামে একটি রেস্তোরাঁয় হামলা হয়। হামলাকারীরা আশপাশের আরও কয়েকটি দোকান ভাঙচুর করেন। এ সময় গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে গ্রামবাসী ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভোরের দিকে সাধারণ শিক্ষার্থীরা দলে দলে বের হয়ে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে জড়ো হন। তারা মিছিল নিয়ে রেলগেট এলাকায় যান। পরে গ্রামবাসীও সংঘবদ্ধ হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের অদূরে সড়কে ব্যারিকেড দেয়। পরে চবি প্রক্টরিয়াল বডির সদস্যরা গ্রামবাসীকে শান্ত করে ব্যারিকেড তুলে নেন।