খাতুনগঞ্জে টাস্কফোর্সের অভিযান, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের গঠিত বিশেষ টাস্কফোর্স। এ সময় পণ্য ক্রয়-বিক্রয়ের যথাযথ কাগজপত্র প্রদর্শন করতে না পারায় দুই প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (২০ অক্টোবর) দুপুরে দেশের অন্যতম বড় ভোগ্যপণ্যের এ পাইকারি বাজারে অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহবুবুল হক।

তিনি বলেন, অভিযানে কৃষিপণ্য বিপণন আইনের সনদ না থাকায় দ্বীন অ্যান্ড কোম্পানি ও দ্বীন অ্যান্ড সিন্ডিকেট নামে দুটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার করে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া পণ্য কেনাবেচার পাকা রশিদ না থাকায় আল আমানত কিশমিস দোকানকে পাঁচ হাজার ও জাহানারা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহবুবুল হক আরো বলেন, কৃষিপণ্য বিপণন আইন অনুযায়ী তাদের কাছে যে লাইসেন্স থাকার কথা সেটা তাদের কাছে ছিল না। তারা যে ব্যবসা করছে তার কোনো সরকারি লাইসেন্স নেই। এ ছাড়া এখানে কোনো অদৃশ্য সিন্ডিকেট আমরা খুঁজে পাইনি। আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। যদি কোনো সিন্ডিকেট পাই সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

বিশেষ টাস্কফোর্সের সদস্য ছাত্র প্রতিনিধি মো. জুবায়েদ বলেন, ‘প্রশাসনের বাধ্যবাধকতা থাকে। গতানুগতিক কথা বলে থাকেন উনারা। কিন্তু আমরা দেখেছি, অভিযান পরিচালনা করার সময় দোকানগুলোতে কোনো কাগজপত্র নেই। পণ্য কী দামে সংগ্রহ করেছে তার কোনো ডকুমেন্টস তাদের কাছে নেই। ওরা বলেছে কমিশনের ওপর তারা পণ্য রেখেছে।

তিনি আরো বলেন, সিন্ডিকেট বাণিজ্য যেখান থেকে নিয়ন্ত্রিত হয় সেখানে যাওয়ার পর আমাদের দেখে অনেক দোকান বন্ধ করে দিয়েছে। আগামী এক মাসের পণ্য তারা বিক্রি করে ফেলেছে। তাহলে কী দামে তারা এসব পণ্য বিক্রি করল? তাদের কাছে মজুত পণ্য দেখতে চাইলে তারা আমাদের জানায় যে পণ্যের মজুত নেই। প্রশাসনকে আমরা বলব, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।

এর আগে শনিবার (১৯ অক্টোবর) অন্তর্বর্তীকালীন সরকারের শ্রম ও কর্মসংস্থান এবং যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া চট্টগ্রামে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টাস্কফোর্সের অভিযান নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।