২৮ অজগর বাচ্চা সীতাকুণ্ড ইকোপার্কে

চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পদ্ধতিতে জন্ম নেওয়া ২৮ অজগরের বাচ্চা ছেড়ে দেয়া হয়েছে সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে। বুধবার (১৪ জুলাই) দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সচিব মো. রুহুল আমিন ২৮ টি অজগর বাচ্চা ইকোপার্কের গভীর অরণ্যে অবমুক্ত করেন।

গত ২২ জুন চট্টগ্রাম চিড়িয়াখানা খানায় ৩১টি ডিম থেকে কৃত্রিম পদ্ধতিতে জন্ম নেয় ২৮টি অজগরের বাচ্চা। স্থানীয়ভাবে তৈরি ইনকিউবেটরে প্রায় ৬৭ দিন ডিমগুলো রাখার পর এসব ডিম থেকে বাচ্চা ফুটে হয়। চট্টগ্রাম চিড়িয়াখানা প্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদনে ভূমিকা রাখছে উল্লেখ করে চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সচিব মো. রুহুল আমিন জানান, ২০১৯ সালের জুনে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফুটানো হয়। যা পরবর্তীতে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিলো।

সাপ সংরক্ষণে চিড়িয়াখানার এই কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে বলে মনে করেন রুহুল আমিন।

এসময় সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন, চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ, বোটানিক্যাল গার্ডেন ইকোপার্কের রেঞ্জার মোঃ আলমগীরসহ সীতাকুণ্ড ইকোপার্কের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

অজগর বাচ্চাইকোপার্কসীতাকুণ্ড