খুব কম সময়ের মধ্যে নির্বাচন দিবো : ধর্ম উপদেষ্টা

ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসাইন বলেছেন, ‘আমরা খুব কম সময়ের মধ্যে নির্বাচন দিবো। জনগণ যাতে তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে, সেই ব্যবস্থা আমরা করবো। এতদিন ভোটের কালচারটা আমাদের সমাজ থেকে বিলুপ্ত হয়ে গেছে। আমরা ভোটার লিস্ট হালনাগাদ করে, নির্বাচন কমিশনকে সাজিয়ে একটা সুষ্ঠু সুন্দর অবাধ নির্বাচন দেব।

সোমবার (১৪ অক্টোবর) নগরের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বৌদ্ধ সমিতির এক অনুষ্ঠানে ধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আজ ১৪ অক্টোবর বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু, একুশে পদকে ভূষিত ত্রয়োদশ সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাস্থবিরের শততম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ সমিতি অষ্টপরিস্কার সংঘদান এ আলোচনা সভার আয়োজন করে।

আ ফ ম খালিদ হোসাইন বলেন,‘জনগণ পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবে।যারা জনগণের রায় পেয়ে নির্বাচিত হবে, তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করে আমরা বিদায় নিবো। তিনি বলেন, ‘আমরা শাসন করতে আসি নাই। আগামী দিনে যারা শাসন করবে, তাদের জন্য পথ খুলে দিতে এসেছি। আপনাদের সহযোগিতা চাই, আপনারা আমাদের হাতকে শক্তিশালী করুন। আমরা সবসময় আপনাদের পাশে আছি। ’

নির্ভয়ে ধর্মীয় উৎসব পালনের আহ্বান জানিয়ে তিনি ধর্ম উপদেষ্টা আরো বলেন, কতিপয় দুর্বৃত্ত বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করতে চায়। এদের কোনো ধর্ম নেই, সংখ্যাও নগণ্য। আমাদের মধ্যেই এরা ঘাপটি মেরে বসে আছে। এদের বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকতে হবে।

তিনি বলেন, আপনারা যদি কোনোক্রমে আশঙ্কাবোধ করেন-তাহলে ডিসি এসপি স্ট্রাইকিং ফোর্স নিয়ে আপনাদের পাশে দাঁড়াবে। আপনারা একা নন, আপনারা এ দেশের নাগরিক। আপনাদের সার্বিক অধিকার আছে। আপনারা মাথা উঁচু করে দাঁড়াবেন। আপনারা আপনাদের ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করবেন।

ধর্ম উপদেষ্টা বলেন, বর্তমান সরকার দেশ শাসন করতে আসেনি। আগামী দিনে যারা শাসন করবে তাদের জন্য পথ খুলে দিতে এসেছে। পাহাড়ে শান্তি ফিরিয়ে আনতে অন্তর্বর্তী সরকার আপ্রাণ চেষ্টা করছে বলেও জানান ধর্ম উপদেষ্টা। ধর্মের নামে যারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে,উপাসনালয়ে হামলা চালায়, তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

ভিসা না পাওয়ার কারণে ভারতের গয়ায় তীর্থযাত্রায় যেতে না পারা প্রসঙ্গে ধর্ম উপদেষ্টা বলেন, ভিসা দেওয়া না দেওয়া ভারতের পলিসিগত ব্যাপার। তবে ভারতের হাইকমিশনারকে অনুরোধ করবো অন্ততপক্ষে যে সমস্ত বুদ্ধিস্ট ভারতে তীর্থযাত্রায় যেতে চায়, তাদের জন্য যেন স্পেশাল ভিসা ব্যবস্থা করা হয়, সেজন্য তাদেরকে অনুরোধ করবো।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন-একুশে পদকপ্রাপ্ত প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির সভাপতি অজিত রঞ্জন বড়ুয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন আদর্শ বড়ুয়া প্রমুখ।