পূজায় নিরাপত্তাজনিত কোনো আশঙ্কা নেই : সিএমপি কমিশনার

দূর্গাপূজায় নিরাপত্তাজনিত কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে কমিশনার হাসিব আজিজ।বুধবার (৯ অক্টোবর) নগরের আন্দরিকল্লার জেএমসেন হল পুজামণ্ডপ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

সিএমপি কমিশনার বলেন, ভক্তরা যাতে উৎসবের সহিত নির্বিঘ্নে পূজা পালন করতে পারেন, সেই ব্যাপারে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি ট্রাফিক ব্যবস্থাপনা ও গোয়েন্দা কার্যক্রম জোরদার করা হয়েছে। নিরাপত্তাজনিত কোনো আশঙ্কা নেই। কারণ আমরা অনেক আগে থেকেই নিরাপত্তা প্রস্তুতি শুরু করেছি।

হাসিব আজিজ বলেন, চট্টগ্রাম নগরে ২৭৫টি পূজামণ্ডপে পুলিশে মোতায়েন করা হয়েছে। পূজায় কোনো গুজব শোনা গেলে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার জন্য পুলিশ সদস্যদের বলেছি। যাতে গুজব না ছড়াতে পারে। সামাজিক মাধ্যম মনিটরিংয়ে পুলিশের সাইবার ইউনিট সক্রিয় আছে। গুজব শনাক্ত করা, প্রতিরোধ করা, গুজব যারা ছড়াবে তাদেরকে আইনের আওতায় আনা হবে। পুলিশের কাজে সবার সাহায্য সহযোগিতা প্রয়োজন।

তিনি আরও বলেন,আমরা সবাই মিলে সুন্দরভাবে পূজা উদযাপন করবো। কারো ধর্মীয় অনূভূতিতে কোনো রকম আঘাত হয় এমন কোনো কাজ, কথা বা বডি ল্যাঙ্গুয়েজও ব্যবহার করবো না। রাষ্ট্র সব নাগরিকের জন্য সমান।

এদিকে, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সার্বিক নিরাপত্তা কার্যক্রম জোরদার করেছে র‌্যাব।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. শরীফ-উল-আলম বলেন, শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে র‌্যাব-৭ এর আওতাধীন চট্টগ্রাম জেলা ও মহানগর, ফেনী, খাগড়াছড়ি এবং রাঙামাটি জেলায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুর্গোৎসব এর পাশাপাশি দায়িত্বপূর্ণ এলাকার সার্বিক নিরাপত্তা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির স্বাভাবিকতা বজায় রাখার অংশ হিসেবে পর্যাপ্ত টহল মোতায়েন জোরদার করা হয়েছে। জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় এবং দুর্গোৎসব চলাকালীন যেকোনো ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে নিয়মিত রোবাস্ট পেট্রোল কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে ধারাবাহিকভাবে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বিভিন্ন পূজামণ্ডপ নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। পাশাপাশি সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে গোয়েন্দা নজরদারি অব্যাহত রাখা হয়েছে।

তিনি আরও বলেন, কোনো স্বার্থান্বেষী মহল এবং নাশকতাকারী যেন কোনো ধরনের নাশকতা ঘটাতে না পারে সেজন্য আমাদের বিশেষ টহল এবং চেকপোস্ট কার্যক্রমের পাশাপাশি সাদা পোশাকে র‌্যাব সদস্যরা বিভিন্ন পূজামন্ডপ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সতর্কতার সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ যেন কোনো গুজব না ছড়ায় বা ছড়াতে না পারে এবং যেকোনো ধরনের সাইবার অপরাধ নিয়ন্ত্রণের জন্য আমাদের সাইবার মনিটরিং সেল সার্বক্ষণিক তদারকি কার্যক্রম অব্যাহত রেখেছে।