৩১ অক্টোবর পর্যন্ত তিন পার্বত্য জেলায় ভ্রমণ না করার অনুরোধ

আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের তিন জেলা রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে ভ্রমণ করা থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে স্থানীয় প্রশাসন।

রোববার (৬ অক্টোবর) দুপুরে তিন পার্বত্য জেলার জেলা প্রশাসন থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে পর্যটকদের প্রতি এ অনুরোধ জানানো হয়েছে।

রাঙ্গামাটি জেলা প্রশাসনের বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণবশত পর্যটকদের আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সমগ্র রাঙ্গামাটি পার্বত্য জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো।

বাকি দুই জেলা প্রশাসন থেকেও একই অনুরোধ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে অনিবার্য কারণ উল্লেখ করা হলেও সম্প্রতি দুই পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে যে সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছে, তার জের ধরেই ভ্রমণে বিরত থাকার এই অনুরোধ এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বান্দরবান জেলা প্রশাসক জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শাহ মোজাহিদ উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, অনিবার্যকারণ বশত: আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বান্দরবান পার্বত্য জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য পর্যটকদের অনুরোধ করা গেলো।

এ ব্যাপারে জানতে চাইলে বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন জানান, এই নির্দেশনা কেবলমাত্র বান্দরবানের জন্য নয়। পার্বত্য চট্টগ্রামের অন্য ২টি জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে স্ব স্ব জেলা ম্যাজিস্ট্রেট অনুরূপ প্রজ্ঞাপন জারি করেছেন।

বিষয়টি নিশ্চিত করে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, রাঙামাটির সার্বিক পরিস্থিতি এবং পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এই সময়ের মধ্যে রাঙামাটিতে পর্যটকদের ভ্রমণ না করার জন্য আমরা আহ্বান করছি।

এই সময়ের মধ্যে এলাকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে এবং এরপর পর্যটকরা জেলাগুলোতে ভ্রমণ করতে পারবেন বলে জানিয়েছেন তারা।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর থেকে রাঙ্গামাটির সাজেক ভ্যালি উপত্যকায় পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করে আসছে প্রশাসন। ৪ অক্টোবর থেকে সাজেক ভ্যালিতে অনির্দিষ্টকালের জন্য ভ্রমণে নিরুৎসাহিত করার ঘোষণা দেওয়া হয়। এবার কেবল সাজেক ভ্যালি বা রাঙ্গামাটি জেলা নয়, তিন পার্বত্য জেলাতেই পর্যটকদের না যাওয়ার অনুরোধ জানাল প্রশাসন।

প্রসঙ্গত, গত ১৯ সেপ্টেম্বর খাগড়াছড়ি শহর ও দীঘিনালা উপজেলা এবং ২০ সেপ্টেম্বর রাঙ্গামাটি শহরে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। এ ঘটনায় দুই জেলায় চারজন নিহত হয়েছেন, আহত হয়েছেন শতাধিক মানুষ।

খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সাম্প্রদায়িক সহিংসতার তদন্ত চলাকালেই গত ১ অক্টোবর ধর্ষণের অভিযোগে খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। এসব ঘটনা ঘিরে খাগড়াছড়ি-রাঙ্গামাটিতে চাপা আতঙ্ক বিরাজ করছে। এ অবস্থাতেই পর্যটকদের নিরাপত্তা বিবেচনায় নিয়ে পার্বত্য জেলাগুলোতে ভ্রমণ না করার এই নির্দেশনা এসেছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।