ফেসবুকে মহানবী (সা.)কে নিয়ে কটূক্তি, গ্রেপ্তার ১

ফেসবুকে মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করার অভিযোগে পার্থ বিশ্বাস পিন্টু (২২) নামে চট্টগ্রামের পটিয়ার এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে ওই যুবককে থানায় নেওয়ার খবর পেয়ে তার বিচারের দাবিতে শত শত মানুষ সেখানে যায়। এ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়।

গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম নগরীর বন্দর থানাধীন উত্তর মাদারবাড়ী এলাকা থেকে ওই তরুণকে গ্রেপ্তার করা হয়।  পিন্টু পটিয়া উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের কুরাংগিরি এলাকার সুমন বিশ্বাসের ছেলে।

পুলিশ জানায়, পিন্টুর ফেসবুক অ্যাকাউন্ট থেকে মহানবী (সা.)-কে কটূক্তি করা হয়। এ ঘটনায় পটিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের মো. নুরুচ্ছফার ছেলে মো. কামরুল ইসলাম বাদী হয়ে থানায় মামলা করেন। এর সূত্র ধরে পটিয়া থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশ (ডিবি) যৌথভাবে অভিযান চালিয়ে পিন্টুকে গ্রেপ্তার করে।

খবর পেয়ে তার শাস্তির দাবিতে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্থানীয়রা পটিয়া থানা ঘেরাও করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীর একটি দল দ্রুত ছুটে আসে এবং বিক্ষোভকারীদের শান্ত করার চেষ্টা করে। এ সময় এক ছাত্রকে আটক করলে উত্তেজনা আরও বেড়ে যায়। পরে সেনাবাহিনীর জিপসহ দুটি গাড়ি ভাঙচুর করা হয়। সেনাবাহিনীর এক সদস্য আঘাত পান। উত্তপ্ত পরিস্থিতিতে কক্সবাজার-চট্টগ্রাম সড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায় কিছুক্ষণের জন্য।

এদিকে জেলা পুলিশের এক বার্তায় বলা হয়েছে, গ্রেফতার তরুণ রোববার ফেসবুকে নিজের আইডি থেকে মহানবীকে নিয়ে কটূক্তিমূলক পোস্ট দেন৷ আবার একই পোস্টের কমেন্ট সেকশনেও কটূক্তি করেন। পোস্টের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এলাকার মুসলমানদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। পরবর্তীতে পটিয়া থানা পুলিশ নগরীতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

এ ঘটনায় পটিয়া থানায় মামলা দায়ের হয়েছে বলে জেলা পুলিশের বার্তায় বলা হয়েছে।