চমেক হাসপাতালে বিশেষায়িত ডেঙ্গু ওয়ার্ড চালু

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগী বেড়ে যাওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ ( চমেক) হাসপাতালে চালু হচ্ছে বিশেষায়িত ডেঙ্গু ওয়ার্ড। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এই ওয়ার্ডে রোগী ভর্তির মাধ্যমে কার্যক্রম শুরু হবে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুরোনো কোভিড ওয়ার্ডটিকে বিশেষায়িত ডেঙ্গু ওয়ার্ডের জন্য প্রস্তুত করা হয়েছে। এতে ৪৫টি শয্যার ব্যবস্থা আছে। প্রতি শিফটে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে নার্স ও স্বাস্থ্যকর্মীরা এখানে সেবা দেবেন। চট্টগ্রামে গতকাল পর্যন্ত ৯৪৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এরমধ্যে নগরীতে ৫৩৯ এবং উপজেলায় আক্রান্ত হয়েছেন ৪০৪ জন। অন্যদিকে মৃত্যু হয়েছে ১২ জনের। এর মধ্যে চলতি সেপ্টেম্বরে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৪৫ জন এবং মারা গেছেন ৭ জন।

চমেক হাসপাতালের নতুন পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ তসলিম উদ্দীন জানান, হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা দ্রুত বাড়ায় সাধারণ ওয়ার্ডে রোগীদের স্থান সংকুলান সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যা সমাধানে পুরাতন কোভিড ওয়ার্ডটিকে সংস্কার করে বিশেষায়িত ডেঙ্গু ওয়ার্ড হিসেবে চালু করা হচ্ছে।

তিনি বলেন, এখন থেকে সরাসরি বিশেষায়িত ডেঙ্গু ওয়ার্ডে রোগী ভর্তি করা হবে। এই ওয়ার্ডে ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা সেবা প্রদান করবেন।’