বায়েজিদে পাহাড় কেটে রেস্টুরেন্ট নির্মাণ, আটক ১

নগরীর বায়েজিদ লিংক রোডে পাহাড় কেটে রেস্টুরেন্ট নির্মাণের অভিযোগে এক ব্যক্তিকে  আটক করা হয়েছে। আটক ব্যক্তির নাম- মো. আকতার।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে পাহাড় কাটার সংবাদ পেয়ে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী।

সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী বলেন, পরিবেশ অধিদপ্তরের মাধ্যমে নির্মাণাধীন রেস্টুরেন্ট ভেঙে দেওয়া হয়েছে। এছাড়া, পাহাড় কেটে রেস্টুরেন্ট নির্মাণে জড়িত মো. আকতার নামে একজনকে হাতেনাতে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি দোষ স্বীকার না করায় নিয়মিত মামলা দায়েরের জন্য পরিবেশ অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, একই পাহাড়ের ওপরে তিনটি টিনের ঘর ভেঙে দেওয়া হয়। টিনের ওই ঘরগুলো মনির নামের এক ব্যক্তি ভাড়ার মাধ্যমে দখলে রেখেছিল। তবে ঘটনাস্থলে অভিযুক্ত মনিরকে পাওয়া যায়নি। এছাড়া, এই পাহাড়ের বিভিন্ন অংশে নির্মিত বৌদ্ধ মন্দির ও অন্যান্য স্থাপনার মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে, সকালে টানা বৃষ্টিতে বায়েজিদ লিংক রোডে পাহাড় ধসের ঘটনা ঘটে। তবে সেসময় সড়কে যানবাহন ও পথচারী চলাচল না থাকায় কোনো দুর্ঘটনা ঘটেনি। যদিও পাহাড় ধসের কারণে সকাল থেকে ঘণ্টা দুয়েক সড়কটির একটি লেনে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। পরে সড়কের ক্ষতিগ্রস্ত অংশ থেকে মাটি সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়।