ছাত্র আন্দোলনে নিহত তিন শহীদ পরিবারকে আর্থিক সহায়তা দিলেন ডিসি ফরিদা

আর্থিক সহায়তা প্রদান

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত তিন শহীদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন নবাগত চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ফরিদা খানম।

শনিবার (১৪ সেপ্টম্বর) দুপুরে প্রথমে বোয়ালখালী উপজেলা আকুবদণ্ডী গ্রামে শহীদ ওমর বিন নুরুল আবছারের বাড়িতে যান ডিসি।

এ সময় জেলা প্রশাসক ওমরের কবর জিয়ারত শেষে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন এবং ওমরের মা-বাবাকে সমবেদনা জানিয়ে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন। এছাড়া সাক্ষাতে ওমরের পিতা নুরুল আবছার ও মাতা শহীদ ওমরের নামে উপজেলার একটি সড়ক নাম করণের প্রস্তাব দিলে তা বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদি উর রহিম জাদিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গোলাম মোর্শেদ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিমাদ্রী খীসা, জামায়াত নেতা মো. নাজিম উদ্দিন প্রমুখ। গত ৫ আগস্ট বিকেলে ঢাকার উত্তরায় পুলিশের গুলিতে শহীদ হন ওমর বীন নুরুল আবছার। তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইনস ট্রেনিং সেন্টারের শিক্ষার্থী ছিলেন।

একই দিন দুপুরে নগরীর লালখান বাজারের টাংকির পাহাড় এলাকার ছাত্র আন্দোলনে নিহত শহীদ মো. ফারুকের বাসায় যান চট্টগ্রামের নবাগত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্টেট ফরিদা খানম। এসময় আন্দোলনে শহীদ মো. ফারুকের স্ত্রী, শিশু পুত্র-কন্যা জেলা প্রশাসককে জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। শহীদ  ফারুকের স্ত্রী সীমা আক্তারকে তাৎক্ষণিক আর্থিক  সহায়তা তুলে দেন এবং তার ছেলে-মেয়েকে সরকারী স্কুলে ভর্তিসহ বিনাবেতনে পড়ালেখার সুযোগ করে দেবেন বলে আশ্বস্ত করেন ডিসি।

একই দিন  নগরীর মুরাদপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ওমর গণি এমইএস বিশ্ববিদ্যালয়ের বিবিএ ১ম বর্ষের শিক্ষার্থী মো. ফয়সাল আহমদ শান্ত’র নগরীর লালখান বাজারের বাঘঘোনা এলাকার বাসায় দুপুর আড়াইটায় যান জেলা প্রশাসক ফরিদা খানম। এসময় শহীদ শান্ত’র পিতা জাকির হোসেন ও মাতা কোহিনুর আক্তারসহ স্বজনদের সান্তনা ও সমবেদনা জানান তিনি। এসময় শান্ত’র পিতা-মাতার হাতে  আর্থিক সহায়তা তুলে দিয়ে শহীদ শান্ত’র পিতার জন্য চাকুরীর ব্যবস্থা করবেন বলে ঘোষনা দেন জেলা প্রশাসক ফরিদা খানম।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ.কে.এম গোলাম মোর্শেদ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদি-উর রহিম জাদিদ, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ কামরুজ্জামান, বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকতা হিমাদ্রী খীসা, স্টাফ অফিসার টু ডিসি মোঃ ফাহমুন নবী, বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ খায়রুল ইসলাম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক রিজাউর রহমান ও সমন্বয়ক সাদিক আরমান জেলা প্রশাসকের সাথে ছিলেন।

গত ১৬ জুলাই  বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সংঘাতে নগরীর বহদ্দারহাটে নিহত হন ফার্নিচার মিস্ত্রী মো. ফারুক ও একইদিন মুরাদপুরে নিহত হন ওমর গণি এমইএস বিশ্ববিদ্যালয়ের বিবিএ ১ম বর্ষের শিক্ষার্থী মো. ফয়সাল আহমদ শান্ত।

উল্লেখ্য যে, গত ১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম জেলায় যোগদান করেছেন জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট ফরিদা খানম। তিনিই এ জেলার প্রথম নারী ডিসি।