চট্টগ্রামে পাহাড়ধসের শঙ্কা

সমুদ্র বন্দর গুলোতে ৩ নম্বর সংকেত

বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রামে টানা বৃষ্টির কারণে পাহাড়ধস হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। দেশের সমুদ্র বন্দর গুলোতে তিন (০৩) নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম অঞ্চলের জেলাগুলোতে ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে চট্টগ্রামে বৃষ্টি বাড়ায় কিছু কিছু নিচু এলাকায় হালকা পানি উঠেছে। তবে এতে জনজীবনে তেমন কোনো প্রভাব ফেলেনি।

অপরদিকে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাত থেকে টানা বৃষ্টি হচ্ছে। মূলত শুক্রবার সকাল ৯টার পর থেকে বৃষ্টি বেড়েছে। বৃষ্টি শনিবার (১৪ সেপ্টেম্বর) রাত পর্যন্ত হওয়ার পূর্বাভাস আছে। চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়ার অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকা ও তার আশপাশে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সতর্ক সংকেতের প্রভাবে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত চট্টগ্রামের কিছু কিছু এলাকায় ভারী বৃষ্টি হয়েছে। ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম নগরী বিভিন্ন এলাকায় পাহাড়ধসের শঙ্কা আছে।

চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা আবদুল বারেক জানান, শুক্রবার বিকেল তিনটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে, বেলা ১২টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অর্থাৎ এদিন বেলা ১২টা থেকে বিকেল তিনটা পর্যন্ত ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পাহাড়ধসের আশঙ্কায় নগরীর ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোয় জেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে সতর্ক করা হচ্ছে। পাহাড়ের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার অনুরোধ করা হচ্ছে।