চট্টগ্রাম চেম্বারের প্রশাসক আনোয়ার পাশা

চট্টগ্রাম চেম্বারে প্রশাসক হিসেবে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মুহাম্মদ আনোয়ার পাশাকে নিয়োগ দেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অণুবিভাগের মহাপরিচালক ড. নাজনীন কাওসার চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

সোমবার (৯ সেপ্টেম্বর) ওই আদেশে আগামী ১২০ দিনের মধ্যে চেম্বারের সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন ও দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়েছে।

আদেশপত্রে উল্লেখ করা হয়, ‘বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত একটি নিবন্ধিত বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ওমর হাজ্জাজসহ ২০২৩-২০২৪ মেয়াদের পরিচালনা পর্ষদ থেকে সিনিয়র সহসভাপতি, সহসভাপতি ও পরিচালক মিলিয়ে ২৪ জন সদস্য পদত্যাগ করেছেন। বর্তমান পরিচালনা পর্ষদ বিলুপ্ত হওয়ায় প্রশাসক নিয়োগের জন্য অনুরোধ করে বিদায়ী কমিটি। বাণিজ্য সংগঠন আইন- ২০২২ এর ১৭ ধারা মোতাবেক সরকারের অনুমোদনক্রমে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মুহাম্মদ আনোয়ার পাশাকে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রশাসক নিয়োগ করা হয়েছে। তিনি ১২০ দিনের মধ্যে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন চেম্বার সচিব মোহাম্মদ ফারুক।

এর আগে, গত ৫ আগস্ট সরকার পতনের পর শতবর্ষী এ সংগঠনকে পরিবারতন্ত্রমুক্ত করার দাবি উঠে। এরপরই সাবেক এমপি এ লতিফপুত্র ওমর হাজ্জাজের নেতৃত্বাধীন চেম্বার পরিচালনা বোর্ড থেকে একে একে পদত্যাগ করেন সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতিসহ ২৪ জন পরিচালক। সবশেষ চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ পদত্যাগ করেন। তখনই ইতিহাসে প্রথমবারের মতো নেতৃত্বহীন হয়ে পড়ে চট্টগ্রাম চেম্বার।