রাত ১০টায় খুলে দেওয়া হবে কাপ্তাই বাঁধের ১৬ গেইট

৬ ইঞ্চি করে পানি নিষ্কাশন করা হবে, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় আজ রাত ১০টায় কর্ণফুলি জলবিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়ের গেট ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হবে। এজন্য ভাটি অঞ্চলকে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছে। এ সময় ৬ ইঞ্চি করে পানি নিষ্কাশন করা হবে। যা কর্ণফুলী নদীতে গিয়ে পড়বে। তবে পানি ছাড়ার কারণে আতঙ্কিত না হতে পরামর্শ দেওয়া হয়েছে।

শনিবার (২৪ আগস্ট) দুপুর ২টা ১০ মিনিটে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) ম্যানেজার এটিএম আব্দুজ্জাহের।

তিনি বলেন, ‘কাপ্তাই হৃদের পানির আজ দুপুর ২টা পর্যন্ত ১০৭ দশমিক ৬৩ ফুট মীন সি লেভেল। যদি সন্ধ্যা নাগাদ ১০৮ ফুট মীন সি লেভেলের কাছাকাছি বা অতিক্রম করে তাহলে রাত ১০টায় কাপ্তাই স্পিল ওয়ের ১৬টি গেইট ৬ ইঞ্চি করে ছেড়ে দেওয়া হবে। সবাই সাবধানে থাকুন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে রাঙামাটির জেলা প্রশাসক ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা পরিচালনা কমিটির সভাপতি মোশারফ হোসেন খান জানান, কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রে ১৬টি গেটে ৬ ইঞ্চি করে রাত ১০ টার দিকে কাপ্তাই হ্রদের পানি ছাড়া হবে।

জানা গেছে, ১০৮ এমএসএল পর্যন্ত বিপৎসীমার অবস্থা সৃষ্টি হয় এবং এই পরিমাপে পৌঁছালে ছাড়া হতে পারে কাপ্তাই বাঁধের পানি। কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়াতে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনও বৃদ্ধি পেয়েছে।

এরআগে শনিবার সকালে পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহার জানিয়েচিলেন, শনিবার সকাল ১১টা পর্যন্ত কাপ্তাই লেকে পানি আছে ১০৭.৪৩ ফুট এমএসএল (মিন সি লেভেল)। কাপ্তাই লেকে ১০৮ ফুট এমএসএল পর্যন্ত বিপদসীমার অবস্থা সৃষ্টি হয় এবং এই পরিমাপে পৌঁছালে কাপ্তাই লেকের পানি ছাড়া হতে পারে ।

তবে সংশ্লিষ্ট কাপ্তাই হ্রদের গেইটগুলো খুলে দেওয়ার আগে সংশ্লিষ্ট সব প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে সিন্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন তিনি।

এছাড়া কাপ্তাই বাঁধের পানি ছাড়ার বিষয়ে  সবসময়ই কাপ্তাই ও রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও নৌবাহিনীকে চিঠি দিয়ে অবহিত করা হয়। এরপর তারাই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন।