সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল ১০ দিনের রিমান্ডে

রাজধানীর নিউমার্কেট থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে জিজ্ঞাসাবাদে ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (১৪ আগস্ট) সন্ধ্যায় তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের দশ দিনের রিমান্ড চেয়ে আবেদন করা হয়। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদের আদালত এ আদেশ দেন।

গতকাল মঙ্গলবার নৌপথে বুড়িগঙ্গা দিয়ে পালানোর সময় তাঁদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করে ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান বলেন, নিউমার্কেট থানায় করা হত্যা মামলায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়েছে। তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই রাজধানীর সায়েন্স ল্যাবে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে দুই যুবক নিহত হন। তাঁদের একজন ঢাকা কলেজের শিক্ষার্থী সবুজ আলী, অন্যজন নিউমার্কেট এলাকার হকার শাহজাহান। এ ঘটনায় নিউমার্কেট থানায় পুলিশের করা হত্যা মামলায় সালমান এফ রহমান ও আনিসুল হককে গ্রেপ্তার দেখানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, সায়েন্স ল্যাবের ওই হত্যাকাণ্ডে সালমান এফ রহমান ও আনিসুল হক ইন্ধনদাতা ছিলেন। গোপন তথ্যের ভিত্তিতে গতকাল তাঁদের সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তাঁরা দুজন বুড়িগঙ্গা দিয়ে নৌপথে পালিয়ে যাচ্ছিলেন।