ছাত্র আন্দোলনের মামলা বৃহস্পতিবারের মধ্যে প্রত্যাহার : আইন উপদেষ্টা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ঢাকা শহরে হওয়া সব মামলা আগামী বৃহস্পতিবারের মধ্যে  প্রত্যাহার হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। এ ছাড়া সাবেক সরকারপ্রধানসহ ‘জুলাই হত্যাকাণ্ডে’ যাদের নাম আসবে, তাদের সবার বিচার হবে বলে স্পষ্ট জানিয়েছেন তিনি।

বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে প্রেস কনফারেন্সে এ কথা জানান তিনি।

ড. আসিফ নজরুল বলেন, আসামিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন তাদের বিচার হবে। জুলাই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচারের জন্য পৃথিবীর যে দেশ থেকে বিশেষজ্ঞ আসতে চায় তাদেরকে আসার সুযোগ দেওয়া হবে। জুলাই এর হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদের বিচার হবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে হবে। এ ক্ষেত্রে জাতিসংঘের সহযোগিতা নেওয়া হবে।

আইন উপদেষ্টা বলেন, যাদের আদেশে এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, তাদের মধ্যে যারা সর্বোচ্চ ব্যক্তি ছিল তাদেরও এই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার হবে।

তিনি আরো বলেন, গণ আন্দোলনের জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মিথ্যা এবং হয়রানিমূলক যেসব মামলা হয়েছে সেগুলো প্রত্যাহারের বিষয় সবচেয়ে গুরুত্ব দিয়েছিলাম। কিন্তু পুলিশ মাঠে না থাকায় সেটা হয়নি।

তিনি জানান, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সারাদেশের সব মামলা প্রত্যাহার করা হবে। একইসঙ্গে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের মামলা এবং মাহমুদুর রহমানের মামলা আগামীকালকেই উইথড্র করা হবে।

উপদেষ্টা বলেন, অ্যাটর্নি জেনারেলের অফিসে সব নিয়োগ দলীয় ভিত্তিতে হয়েছে। সেগুলো ঠিক করার চেষ্টা চলছে। সব বিচার বিভাগের কর্মকর্তার দেশে বিদেশি সব সম্পদের হিসেব আগামী ১০ কর্ম দিবসের মধ্যে দিতে হবে।