দীর্ঘ ২৬ বছর পর কারামুক্ত হলেন শিবির ক্যাডার নাছির

দীর্ঘ ২৬ বছর ৪ মাস পর কারামুক্ত হয়েছেন চট্টগ্রামের নাছির উদ্দিন ওরফে শিবির ক্যাডার নাছির। রোববার (১১ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে তিনি মুক্ত হন।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘নাছির উদ্দিনের বিরুদ্ধে সর্বশেষ দুটি মামলা ছিল। দুটি মামলায় জামিননামা আদালতে আসার পর যাচাই-বাছাই শেষে আজ রবিবার সন্ধ্যা ৭টায় তাকে মুক্তি দেওয়া হয়।’

নাছিরের বিরুদ্ধে বিরুদ্ধে ডাবল, ট্রিপল মার্ডারসহ ৩৬টি মামলা ছিল। এর মধ্যে ৩১ মামলায় খালাস পেয়েছেন তিনি। দুটির মামলার সাজার মেয়াদ ভোগ করে ফেলেছেন।

নাছিরের বিরুদ্ধে বিরুদ্ধে ডাবল, ট্রিপল হত্যাসহ ৩৬টি মামলার আসামি ছিলেন নাছির। এর মধ্যে অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরি, হাটহাজারী ট্রিপল মার্ডার, চট্টগ্রাম পলিটেকনিকে জমির উদ্দিন হত্যাসহ একাধিক মামলা ছিল। তবে বেশির ভাগ মামলায় তার বিরুদ্ধে অপরাধ প্রমাণ হয়নি। এসব চাঞ্চল্যকর মামলায় সাক্ষী না পাওয়ায় তিনি ৩১টি মামলায় খালাস পেয়েছেন। দুটির সাজার মেয়াদও তিনি ইতোমধ্যে ভোগ করে ফেলেছেন।  এর মধ্যে সবশেষ ৮ আগস্ট একটি মামলায় জামিন হয়। আগেই দুটি মামলার জামিন হয়েছিল।

চট্টগ্রামের অপরাধ জগতে এক আতঙ্কের নাম ছিল নাছির।১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে ধরপাকড়ে বেশ কয়েকবার হাত ফসকে যান। ১৯৯৮ সালের ৬ এপ্রিল গ্রেপ্তার হয়েছিলেন। শেখ হাসিনার সরকার পতনের ৬ দিনের মাথায় ২৬ বছর ৪ মাস পর সেই নাছির মুক্ত হলেন।

রোববার চট্টগ্রাম কারা ফটক থেকে তাকে বরণ করতে পরিবারের সদস্যসহ শতাধিক কর্মী-সমর্থক উপস্থিত ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

না