হালদায় আবারও মরা মা মাছ ও মরা ডলফিন ভেসে উঠলো

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীতে প্রায় প্রতিদিনে মরে ভেসে উঠছে কার্প প্রজাতির বড় মাছ স্থানীয়ভাবে যেগুলো ‘মা মাছ’ নামে পরিচিত। রোববার দুপুরে হালদা নদীর রাউজান উপজেলা অংশের পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় ভেসে উঠা একটি মরা কাতলা মাছ পাওয়া যায়। এর দুইদিন পর ভেসে উঠলো একটি মরা মা মাছ ও একটি মরা ডলফিন।

সোমবার (১ জুলাই) রাতে আজিমের ঘাট এলাকায় জোয়ারের পানিতে ভেসে উঠে। এ নিয়ে গত বারদিনে হালদা থেকে ছয়টি মৃত বড় মা মাছ ও দুইটি মৃত ডলফিন উদ্ধার হয়েছে।

হালদা নদীর ডিম সংগ্রহকারী রওশনগীর জানান, আমি আজিমের ঘাট এলাকায় ছিলাম। হঠাৎ দেখি একটি মৃত মা মাছ ও ডলফিন জোয়ারের পানিতে ভেসে আসছে। পরে আমি সঙ্গে সঙ্গে হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়াকে বিষয়টি জানাই।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বলেন, সোমবার রাতে আজিমের ঘাট এলাকায় জোয়ারের সময় ১টি মৃত ডলফিন ও ১টি ব্রুড মাছ ভেসে যেতে দেখেছেন ডিম সংগ্রহকারী রওশনগীর। পরে তিনি আমাকে বিষয়টি অবহিত করেন। এটি শুনার পর খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছি। গত কয়েকদিনে দুইটি ডলফিন ও ৬টি মা মাছ মরে ভেসে আসছে। দ্রুত সময়ে মা মাছ ও ডলফিনের মৃত্যুর কারণ খুঁজে সঠিক ব্যবস্থা নিতে হবে।

এদিকে আকস্মিকভাবে এত মাছের মৃত্যুর কারণ অনুসন্ধানে দুটি আলাদা কমিটি গঠন করেছে জেলা মৎস্য বিভাগ ও পরিবেশ অধিদফতর।প্রাথমিকভাবে হালদা গবেষকরা দূষণের কারণে ‘মা মাছের’ মৃত্যু হচ্ছে বলে ধারণা করছেন। পরিবেশ অধিদফতর ও জেলা মৎস্য কর্মকর্তারা মাছ ও ডলফিনের মৃত্যুর বিষয়ে প্রকৃত কারণ অনুসন্ধান করে প্রতিবেদন দাখিল করবেন বলে জানা গেছে।