এইচএসসি : চট্টগ্রামে অংশ নিবে ১ লাখ ৬ হাজার ৩৪ পরীক্ষার্থী

গতবারের চেয়ে সাড়ে ৩ হাজার বেড়েছে

সূচি অনুযায়ী আগামী ৩০ জনু থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা। এবারে চট্টগ্রাম মহানগরী ও পাঁচ জেলা থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৬ হাজার ৩৪ জন পরীক্ষার্থী। গতবছরের চেয়ে এবার  বেড়েছে প্রায় সাড়ে তিন হাজার পরীক্ষার্থী।

প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। কোনো কোনো পরীক্ষা বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

বুধবার (২৬ জুন) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান এসব তথ্য দিয়েছেন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এবার ২৮৭টি কলেজ থেকে এক লাখ ছয় হাজার ৩৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। গতবছর ছিল ২৭৯টি কলেজ থেকে এক লাখ দুই হাজার ৪৬৮ জন। চট্টগ্রাম মহানগরসহ জেলার মোট পরীক্ষার্থী সংখ্যা ৭৬ হাজার ১৭৯ জন, যার মধ্যে ৩৪ হাজার ৯৭৯ জন ছাত্র আর ৪১ হাজার ২০০ জন ছাত্রী। শুধু মহানগরে পরীক্ষার্থী ৩৭ হাজার ৪৯২ জন, যার মধ্যে ছাত্র ১৮ হাজার ১৩৬ জন এবং ছাত্রী ১৯ হাজার ৩৫৬ জন।

এছাড়া কক্সবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৪৬৩ জন, যার মধ্যে ছাত্র পাঁচ হাজার ৫৭৪ এবং ছাত্রী সাত হাজার ৮৮৯ জন। রাঙামাটিতে পাঁচ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র দুই হাজার ৬৬২ জন এবং ছাত্রী তিন হাজার একজন। খাগড়াছড়িতে ছয় হাজার ৭২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র তিন হাজার ১৬২ ও ছাত্রী তিন হাজার ৫৬৫ জন। বান্দরবান জেলায় চার হাজার দুইজন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র এক হাজার ৯৫৫ জন এবং ছাত্রী দুই হাজার ৪৭ জন।

মোট পরীক্ষাকেন্দ্র ১১৫টি। এর মধ্যে চট্টগ্রামে ৬৯টি, কক্সবাজারে ১৮টি, রাঙামাটিতে দশটি, খাগড়াছড়িতে দশটি ও বান্দরবানে আটটি কেন্দ্রে পরীক্ষা হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য মোট ৩৮টি ভিজিল্যান্স টিম করা হয়েছে।

এদিকে চট্টগ্রাম নগরে এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষা চলাকালীন চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় স্বাক্ষরিত এক আদেশে জানানো হয়, পরীক্ষার দিন সকাল ৯টা থেকে পরীক্ষা চলাকালীন কেন্দ্রের চতুর্দিকে ২০০ গজের মধ্যে পরীক্ষা শেষ হওয়ার এক ঘণ্টা পর পর্যন্ত কেউ কোনো প্রকার অস্ত্রশস্ত্র, ছুরি, লাঠি, বিস্ফোরক দ্রব্যাদি বা ওই জাতীয় কোনো পদার্থ বহন করতে পারবে না। এছাড়া পরীক্ষা কেন্দ্র এলাকায় কোনো প্রকার লাউড স্পিকার বা ওই জাতীয় কোনো যন্ত্র দ্বারা উচ্চস্বরে শব্দ করা যাবে না এবং পরীক্ষা কেন্দ্র এলাকায় মিছিল করতে পারবে না। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আগামী ৩০ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত চলা পরীক্ষায় নগরের ২৭টি কেন্দ্রে এ নিষেধাজ্ঞা চলবে।