আনোয়ারায় আওয়ামী লীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৩০

শেষ পর্যন্ত চট্টগ্রামের আনোয়ারায় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি এবং বর্তমান অর্থ  প্রতিমন্ত্রী ওয়াশিকা আয়েশা খান এমপির কর্মীরা জড়িয়ে পড়লো রক্তক্ষয়ি সংঘর্ষে। এতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ মান্নানসহ আহত হয়েছে কমপক্ষে ৩০ জন । পরে আনোয়ারা থানা ও বন্দর ফাঁড়ি পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শুক্রবার (৭ জুন) বিকেল সাড়ে ৪ টার দিকে আনোয়ারার কাফকো সেন্টারে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতরা হলেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এম এ হান্নান মঞ্জু চৌধুরী, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, বরুমচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন চৌধুরী, রায়পুর ইউনিয়ন আওয়ামী সহ-সভাপতি তাজউদ্দীন, যুবলীগ নেতা ব্যাংকার সাইফুল।

বিষয়টি নিশ্চিত করেছেন আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহাম্মদ ও বন্দর ফাঁড়ির আইসি মো. মিজানুর রহমান।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রস্তাবিত ২০২৪-২০২৫ অর্থ বছরের জাতীয় বাজেটকে স্বাগত জানিয়ে শুক্রবার বিকেলে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি সমর্থিত আনোয়ারা উপজেলা আ.লীগের সভাপতি অধ্যাপক এম.এ মান্নান চৌধুরী ও সাধারণ সম্পাদক জসিম উদ্দিনের নেতৃত্বে কাফকো সেন্টারে আনন্দ মিছিল ও সভার আয়োজন করে। একই স্থানে বর্তমান অর্থ প্রতিমন্ত্রী ওয়াশিকা আয়েশা খান এমপির সমর্থিত উপজেলার তৃণমূল আওয়ামী লীগের নেতা-কর্মীরা পাল্টা কর্মসূচি ঘোষণা করেন। এরা গত জাতীয় নির্বাচন পরবর্তী দুই বলয়ে বিভক্ত হয়ে পাল্টাপাল্টি হুমকি দিয়ে আসছিল। এরমধ্যে সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচনে সাবেক ভূমিমন্ত্রী সমর্থিত প্রার্থী তৌহিদুল হক চৌধুরীকে বিপুল ভোটে হারায় বর্তমান অর্থ প্রতিমন্ত্রীর সমর্থিত কাজী মোজাম্মেল হক। এরপর থেকে উভয় গ্রুপের মধ্যে বিরোধ বেশি বাড়তে থাকে।

 

শুক্রবার বিকেলে উভয় গ্রুপ আলাদা আলাদা মিছিল নিয়ে কাফকো সেন্টারে উপস্থিত হলে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষে গুরুতর আহত হয়েছেন আনোয়ারা উপজেলা আ.লীগের সভাপতি অধ্যাপক এম.এ মান্নান চৌধুরী ও বরুমছড়ার সাবেক ইউপি চেয়ারম্যান শাহাদাত, ব্যাংকার সাইফুল ও স্থানীয় সাংবাদিকসহ প্রায় ৩০ জন। আহতদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকায় এখনো পুলিশ মোতায়েন রয়েছে।

সংঘর্ষের ঘটনায় জাবেদ গ্রুপের অনুসারী আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী জানান, মান্নান চৌধুরী, শাহাদাত হোসেন, সাইফুল গুরুতর আহত হয়েছে। এছাড়া আমাদের অর্ধশতাধীক নেতাকর্মী আহত হয়েছে। তারা আমাদের শান্তিপূর্ণ সমাবেশে হামলা করেছে।

এদিকে হামলার বিষয়টি অস্বীকার করে ওয়াসিকা গ্রুপর অনুসারী কাজী মুজাম্মেল হক জানান, আমরা বাজেটকে স্বাগত জানিয়ে প্রোগ্রাম দিয়েছি সে একই স্থানে তারাও প্রোগ্রামের ঘোষণা দেয়। পরবর্তীতে তারা আমাদের নেতাকর্মীদের উপর হামলা করে। এসময় আমাদের টিপুসহ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে।

এ প্রসঙ্গে আনোয়ারা থানার ওসি সোহেল আহাম্মদ বলেন, বর্তমানে আমি ঘটনাস্থলে আছি। শুরুতে তাদের দুই আলাদা আলাদা স্থানে এবং ভিন্ন সময়ে অনুষ্ঠান করার অনুরোধ করা হলেও তারা কেউ মানেনি। সংঘর্ষে আহতদের উদ্ধার করে মেডিকেলে পাঠানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ওই এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।