মীরসরাইয়ে কেনা জমিতে আশ্রয়ণ প্রকল্পের ১০৯ টি ঘর

ভূমিহীনদের জন্য চট্টগ্রামের মিরসরাইয়ে ঘর নির্মাণ করেছে সরকার। এর আগে সারাদেশে সরকারি খাস জমিতে ঘর নির্মাণ করা হলেও দেশে প্রথমবারের মতো ক্রয় করা জায়গায় এবার ঘর নির্মাণ করা হচ্ছে।

মীরসরাই উপজেলার সদর ইউনিয়নে কিছমত জাফরাবাদ এলাকায় ২ দশমিক ৬০ একর জমিতে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

সোমবার (১৮ জুলাই) সকাল ১১টায় তিনি পরিদর্শনে যান তিনি। এ সময় ঘরগুলো নির্মাণ নিয়ে সন্তোষ প্রকাশ করেন জেলা প্রশাসক।

পরিদর্শন শেষে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার কর্তৃক মিরসরাইয়ে ৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে প্রথম পর্যায়ে ৫০টি, দ্বিতীয় পর্যায়ে ২৫টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমির উপর সরকারী অর্থায়নে ঘর প্রদান করা হয়।

আগামী ২১ জুলাই মিরসরাই সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পশ্চিম কিছমত জাফরাবাদ এলাকায় ১০৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমির উপর নির্মিত ঘরগুলো হস্তান্তর করা হবে।

ওইদিন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ভূমিহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

তিনি আরো বলেন, মিরসরাই উপজেলায় সরকারি খাসজমির স্বল্পতা থাকায় ব্যক্তিগত জমি ক্রয় করে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য কার্যালয় হতে প্রস্তাব প্রেরণ করা হলে ১৯০টি পরিবারের জন্য ২ দশমিক ৬০ একর জমি ক্রয় বাবদ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৩ কোটি ৬৪ লক্ষ টাকা বরাদ্ধ দেওয়া হয়।

সে জায়গায় ১০৯টি ঘর নির্মাণ করা হয়। প্রতিটি ঘর নির্মাণে ব্যায় হয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা। এখানে ভূমিহীনদের বসবাসের জন্য থাকবে পুকুর, মসজিদ, খেলার মাঠ ও কবরস্থান। পর্যায়ক্রমে এগুলো নির্মাণ করা হবে।

এসময় জেলা প্রশাসকের সাথে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মাদ নাজমুল আহসান, রেভিনিউ ডিপুটি কালেক্টর (আরডিসি) মং মারমা, মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান, উপজেলা ভূমি কর্মকর্তা এসএমএন জামিউল হিকমাহ, জেলা প্রশাসকের স্টাফ অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস ও মিরসরাই সদর ইউনিয়নের চেয়াম্যান শামছুল আলম দিদার উপস্থিত ছিলেন।

Dc ctg