চট্টগ্রামে করোনা আক্রান্তের ৯৩ ভাগই ডেল্টা ভ্যারিয়েন্ট

চট্টগ্রামে ৯৩ শতাংশ করোনা রোগীই উচ্চ সংক্রমণশীল ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন–এমন তথ্য দিয়েছেন একদল গবেষক। করোনা রোগীর জিনোম সিকোয়েন্স উন্মোচনের পর শুক্রবার গণমাধ্যমে এ তথ্য দেন। গবেষণায় দেখা যায়, ডেলটা ভ্যারিয়েন্ট (বি.১. ৬১৭.২) শহর ও গ্রামে সমান ভাবে ছড়িয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকা থেকে ১৫ জন ও উপজেলা থেকে ১৫ জন করোনা রোগীর নমুনা পরীক্ষা করে এমন তথ্য মিলেছে। গবেষণায় দেখা যায়, ৩০ জনের মধ্যে ২৮ জনই করোনার ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত। অবশিষ্ট দুজন রোগীর একজন যুক্তরাজ্য ভ্যারিয়েন্ট এবং অপরজন চীনের উহানের একটি ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত ৩০ জনের মধ্যে নগরীর ১৪ জন ডেলটা ভ্যারিয়েন্ট ও নগরীর বাইরে ১৪ জন ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। এরা হাটহাজারী, মীরসরাই, রাঙ্গুনিয়া, সাতকানিয়া, আনোয়ারা ও সন্দীপ উপজেলার। এর মধ্যে হাটহাজারির আছেন ছয়জন, রাঙ্গুনিয়ার চারজন, মীরসরাই, সাতকানিয়া, আনোয়ারা ও সন্দীপের একজন করে।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও ঢাকা বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ যৌথভাবে এ গবেষণাটি সম্পন্ন করেছে।

গবেষণায় সিভাসুর উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশের নেতৃত্বে ৭ জন শিক্ষক অংশ নেন। এরা হলেন প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, প্রফেসর ড. শারমিন চৌধুরী, ডা. ইফতেখার আহমেদ রানা, ডা. ত্রিদীপ দাশ, ডা. প্রনেশ দত্ত, ডা. মো. সিরাজুল ইসলাম, ডা. মো. তানভীর আহমদ নিজামী।

এ ছাড়া বিসিএসআইআরের গবেষক ড. মো. সেলিম খান এবং মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোরশেদ হাসান সরকার গবেষণায় অংশ নেন। এ ছাড়া বেশ কয়েকজন কর্মকর্তাও এ গবেষণায় অংশ নিয়েছেন।

গবেষণায় নেতৃত্ব দেওয়া প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ জানান, ১ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ১৫ জন রোগী ও আক্রান্ত ১৫ জন যারা হাসপাতালে আসেননি এমন রোগীর নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে ১৮ জন পুরুষ, ১২ জন নারী। ডেলটা ভ্যারিয়েন্টের আক্রমণ প্রথমে সীমান্তবর্তী জেলায় ও পরে ঢাকায় শুরু হয়েছিল। চট্টগ্রামে দু-একজন রোগী পাওয়া গেলেও বর্তমান ঢেউয়ের জন্য কোন ভ্যারিয়েন্ট দায়ী তা জানা যাচ্ছিলনা। আমরা মূলত গবেষণা করে সেটিই বের করেছি। এটি চিকিৎসক ও করোনা চিকিৎসার ক্ষেত্রে অনেক সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।

Chattogram24Coronacoronavirusকরোনাকরোনাভাইরাসচট্টগ্রামচট্টগ্রাম টুয়েন্টিফোরডেল্টা ভ্যারিয়েন্ট
Comments (৮০)
Add Comment