সাবেক পুলিশ প্রধান এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই

২৭২

বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক, স্হানীয় সরকার মন্ত্রণালয়ের সাবেক সচিব ও রাস্ট্রদূত বুরহান সিদ্দিকী (এ ওয়াই বি আই সিদ্দিকী) আর নেই। চট্টগ্রামের এই কৃতি সন্তান শনিবার (১৭ জুলাই) দিবাগত রাত একটায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

তিনি সাবেক মন্ত্রী এলকে সিদ্দিকীর ছোট ভাই।

মরহুমের প্রথম নামাজে জানাজা রবিবার সকাল দশটায় রাজারবাগ পুলিশ লাইনে এবং দ্বিতীয় জানাজা বাদ আছর চট্টগ্রামের সীতাকুণ্ডের দক্ষিণ রহমতনগর মসজিদ প্রাংগনে অনুস্ঠিত হবে। তাঁকে সীতাকুণ্ডের পারিবারিক কবরস্হানে সমাহিত করা হবে।

বুরহান সিদ্দিকী এ.ওয়াই.বি আই সিদ্দিকী নামে পরিচিত। পিতা মরহুম আবুল মনসুর লুৎফে আহমদ সিদ্দিকী’র চাকুরীস্থল ফিরোজপুর জেলায় তার জন্ম ১৯৪৫ সালে। তিনি ১৯৯৯-২০০০ সালে বাংলাদেশ পুলিশের ১৬তম পুলিশ পরিদর্শক হিসাবে দায়িত্ব পালন করেন।

১৯৮৯-৯০ সালে নামিবিয়ায় জাতিসংঘের অধীনে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে অংশ নিয়ে প্রধান লিয়াজোঁ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

এ.ওয়াই.বি আই সিদ্দিকী বেড়ে ওঠেন চট্টগ্রামে এবং কলেজ পড়াশোনা শেষ করে লাহোরে চলে যান।
এ.ওয়াই.বি আই সিদ্দিকী পানি সম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তার তৃতীয় চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর ২০০৩ সালে শেষ হয়। ২০০৪ সালে সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণ করেন তিনি। এর পর একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসাবে কাজ করেন।

২০০৬ সালে তিনি জাতীয় প্রকল্প কো-অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করেন।

এ.ওয়াই.বি আই সিদ্দিকী স্ত্রী রেহানা সিদ্দিকী ছাড়াও ছেলে ইউনাইটেড ব্যাংক অফ সুইজারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক লুৎফি সিদ্দিকী এবং এক মেয়ে হুসনা সিদ্দিকীকে রেখে যান।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.