প্রতিমা বিসর্জনে পতেঙ্গায় মানুষের ঢল

নগরের আরো চার স্থানে প্রতিমা বিসর্জন দেওয়া হয়

১০

প্রতিমা বিসর্জনে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে মানুষের ঢল নেমেছে। নিজেদের ধর্মের রেওয়াজ মতে তেল-সিঁদুর পরিয়ে, পান-মিষ্টি মুখে দিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে পতেঙ্গা সমুদ্র সৈকতে ভক্ত ও অনুসারীদের ভিড় ছিল লক্ষণীয়।

রোববার  (১৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২টা থেকেই চট্টগ্রাম নগরের চারটি পয়েন্টে শুরু হয় প্রতিমা বিসর্জন। পতেঙ্গা সমুদ্র সৈকতে ছাড়াও পাথরঘাটা গঙ্গাবাড়ি এলাকায় কর্ণফুলীতে, কালুরঘাট এলাকায়, কাট্টলী রানী রাসমনি ঘাটেও প্রতিমা বিসর্জন হয় প্রতিমা। এছাড়া আনোয়ারার পারকি সমুদ্র সৈকত সহ চট্টগ্রাম জেলা বিভিন্ন উপজেলায় নদী বা পুকুরে বিসর্জন দেওয়া হয় প্রতিমা।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, আজ দশভুজা দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে স্বর্গশিখর কৈলাসে স্বামীগৃহে ফিরে গেলেন। তবে আবারও ভক্তদের কাছে দিয়ে গেলেন আগামী বছর ফিরে আসার অঙ্গীকার। তাই আবারও মর্ত্যলোকে ফিরে পাওয়ার প্রত্যাশায় ভক্তরা চোখের জলে দেবীকে বিদায় জানান।  বাদ্যের ঘণ্টা বাজিয়ে ‘জয়, দুর্গা মায়ের জয়’ বলে একের পর এক প্রতিমা ভাসিয়ে দেয়া হয় সাগরে। বিকেল ৪টা পর্যন্ত প্রায় ৪০টির মতো প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পাঁচ দিনব্যাপী দুর্গাপূজা। দুর্গার বিদায় উপলক্ষে সকাল থেকে বিদায়ের সুর বেজে উঠে বিভিন্ন মণ্ডপে।

পতেঙ্গা সমূদ্র সৈকতে দেখা যায়, তেল-সিঁদুর পরিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে ট্রাকে করে প্রতিমা নিয়ে সাগরপাড়ে ছুটছেন ভক্ত-অনুরাগীরা। সকাল থেকেই ধীরে ধীরে ভিড় বাড়তে থাকে সমুদ্র সৈকতে। হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি অন্যান্য ধর্মাবলম্বীর মানুষও প্রতিমা বিসর্জন দেখতে ভিড় করতে থাকে সৈকত পাড়ে। এর আগে তিথির কারণে গতকাল শনিবারই মহানবমী ও বিজয়া দশমীর পূজা অনুষ্ঠিত হয়। সকাল ৬টা ১২ মিনিটের মধ্যে প্রথমে মহানবমীর কল্পারম্ভ ও বিহিত পূজা হয়। ওই পূজা শেষেই দশমীর লগ্ন হওয়ায় সকাল ৮টা ২৬ মিনিটের মধ্যে করা হয় বিজয়া দশমী বিহিত পূজা ও দেবীর দর্পণ বিসর্জন। তবে শনিবার নবমীর দিন হওয়ায় আজ প্রতিমা বিসর্জন দেওয়া হচ্ছে।

মহানগর পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক অর্পণ কান্তি ব্যানার্জি জানান, বেলা ১২ থেকে পতেঙ্গা সৈকতে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। ১৬ থানার তিন শতাধিক প্রতিমা এখানে বিসর্জন দেওয়ার কথা রয়েছে। আশাকরি দ্রুততম সময়ের মধ্যে সব প্রতিমা বিসর্জন সম্ভব হবে। পতেঙ্গা সৈকতে পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রশাসন প্রতিমা বিসর্জনে সহায়তা করছে। চট্টগ্রাম সিটি করপোরেশন, মেডিক্যাল, ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্টের টিমও রয়েছে।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান জানান, বেলা সাড়ে ১২ টা থেকে প্রতিমা বিসর্জনের কথা রয়েছে। তবে আমাদের সব ধরণের প্রস্তুতি রয়েছে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সেজন্য বিসর্জন দেওয়ার স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

এদিকে, পতেঙ্গা সমুদ্র সৈকতে বিসর্জন অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ তোফায়েল ইসলাম।

চট্টগ্রামে এবার শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে ২ হাজার ৪৫৮টি মণ্ডপে। এর মধ্যে মহানগরে ২৯৩টি ও জেলার ১৫টি উপজেলায় পূজামণ্ডপ রয়েছে ২ হাজার ১৬৫টি। জেলার ১৫টি উপজেলায় ২ হাজার ১৬৫টি মণ্ডপের মধ্যে প্রতীমা পূজা ১ হাজার ৫৯৪টি বাকিগুলো ঘটপূজা। পূজামণ্ডপের মধ্যে আনোয়ারা উপজেলায়া ২৯৯টি, কর্ণফুলীতে ২৮টি, মিরসরাইয়ে ৯০টি, সীতাকুণ্ডে ৬৭টি, সন্দ্বীপ ৩০টি, ফটিকছড়িতে ১২৩টি, হাটহাজারীতে ১১৪টি, রাউজানে ২২৮টি, রাঙ্গুনিয়ায় ১৬১টি, বোয়ালখালীতে ১৪৬টি, পটিয়ায় ১৯৫টি, চন্দনাইশে ১২৮টি, সাতকানিয়ায় ১৮৪টি, লোহাগাড়ায় ১১১টি, বাঁশখালীতে ২৫০টি মণ্ডপে পূজা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.