বাংলাদেশ ঐতিহ্যগতভাবে সাম্প্রদায়িক সৌহার্দ্যের দেশ : ধর্ম উপদেষ্টা

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, দেশে এবার প্রায় ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা হবে। নির্বিঘ্নে পূজার কার্যক্রম সম্পন্ন করার জন্য সরকার যথেষ্ট পদক্ষেপ নিয়েছে। আমি ৬৪ জেলার ডিসি-এসপিকে ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে নির্দেশনা দিয়েছি, যাতে স্থানীয় লোকদের সঙ্গে যোগাযোগ করে জোরদার নিরাপত্তা ব্যবস্থা করা হয়, যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় কাথলিক আর্চডায়োসিসের আর্চবিশপ হাউজে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম উপদেষ্টা এসব কথা বলেন।

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, ‘বাংলাদেশ ঐতিহ্যগতভাবে সাম্প্রদায়িক সৌহার্দ্যের দেশ। আবহমান কাল থেকেই এদেশে বিভিন্ন ধর্মের মানুষ একত্রে বসবাস করে আসছে। বহুবছর ধরে এদেশে বিভিন্ন ধর্ম এবং উপাসনালয় পাশাপাশি অবস্থান করছে এবং ধর্মচর্চা করে যাচ্ছে।’

‘তবে একশ্রেণির দুর্বৃত্ত মাঝেমধ্যে উপাসনালয়ে হামলা চালায়। মনে রাখবেন, রাষ্ট্র পক্ষপাতহীনভাবে প্রতিটি ধর্মের পাশে আছে। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই- ধর্মচর্চা, ধর্ম অনুশীলন এবং ধর্মপ্রচার বিষয়ে সরকার সবসময় সহযোগিতা করে যাবে বলেন ধর্ম উপদেষ্টা।
খ্রিস্টান সম্প্রদায়ের নাগরিকদের উদ্দেশে উপদেষ্টা বলেন, ‘চট্টগ্রামের জপমালা রাণী ক্যাথিড্রাল গীর্জা চারশো বছরের পুরোনো একটি ধর্মীয় প্রতিষ্ঠান। এখানে স্কুল, কলেজ এবং হাসপাতাল আছে। এতিম, দু:স্থ ও বিধবাদের স্বাস্থ্য, চিকিৎসা ও শিক্ষার বিষয় খেয়াল রাখতে হবে।

ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, মনে রাখতে হবে ধর্মীয় প্রতিষ্ঠানের পাশাপাশি মানবতার সেবায়ও আমাদের নিয়োজিত থাকা দরকার। বিভিন্ন ধর্মের ধর্মগুরুদের নিয়ে আপনারা সমসাময়িক বিষয় যেমন- ডেঙ্গু, মাদক, স্বাস্থ্য সচেতনতা নিয়ে সেমিনার বা আলোচনা সভার আয়োজন করতে পারেন। এতে সবার মাঝে সৌহার্দ্যে ও ভ্রাতৃত্ববোধ জেগে উঠবে।’

চট্টগ্রাম আর্চডায়োসিসের ভিকার জেনারেল ফাদার টেরেন্স রড্রিক্সের সভাপতিত্বে জেলা প্রশাসক ফরিদা খানম, ইসলামিক ফাউন্ডেশনের চট্টগ্রামের পরিচালক বোরহান উদ্দীন মো. আবু আহসান, খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব নির্মল রোজারিও এসময় বক্তব্য রাখেন।

এর আগে তিনি পাথরঘাটায় সেন্টপ্লাসিড স্কুল ও জপমালা রাণী ক্যাথিড্রাল গির্জা পরিদর্শন করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.