স্বস্তি ফিরেছে সবজি ও মুরগির দামে, কাঁচা মরিচ ঝাঁঝ কমেনি

অন্তবর্তীকালীন সরকার ক্ষমতা নেওয়ার পরে বাজারেও এর প্রভাব পড়েনি। কিছুটা স্বস্তি ফিরেছে সবজি ও মুরগির দামে। তবে অপরিবর্তিত রয়েছে মাছ-মাংসের দাম। এদিকে জাতীয় মাছ ইলিশের সরবরাহ পর্যাপ্ত থাকলেও বাড়তি দামের কারণে মুখে নেওয়ার সাহস পাচ্ছেন না নিম্ন আয়ের মানুষ। অন্যদিকে কাঁচা মরিচের ঝাঁঝ এখনো কমেনি। বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজি ধরে।

শুক্রবার ( ১৬ আগস্ট) নগরের চকবাজার, বহদ্দারহাট ও রেয়াজুদ্দিন বাজারে ঘুরে এমন চিত্রের দেখা যায়।

বেসরকারি কোম্পাণিতে চাকরি করা সাইফুল ইসলাম বলেন,  সরকার পরিবর্তনের সাথে সাথেস আমা করেছিলাম বাজারে এর প্রভাব পড়বে। তবে যতটা আশা করেছি, ততটা পড়েনি। নিত্যপণ্যের দাম গত সপ্তাহে যে দামে কিনেছি। এ সপ্তাহে বেশিরভাগ পণ্যের দাম আগের মত আছে। তবে সবজির দাম কিছুটা কমেছে।

তিনি বলেন, কিছু কিছু জিনিসের দাম বাড়ছে। কিন্তু এখনতো বাজারে কোনো সিন্ডিকেট বা চাঁদাবাজ থাকার কথা না। যে কারণে দাম স্বাভাবিক নিয়মে আরও কমার কথা। কেন কমছে না, সেটা সরকারকে দেখতে হবে।

সরেজমিন দেখা যায়, এই মুহূর্তে সবজির মধ্যে সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে পেঁপে ও পটল। এই দুই সবজি বিক্রি হচ্ছে কেজি ৩৫ থেকে ৪০ টাকায়। ৫০ টাকায় বিক্রি হচ্ছে চিচিঙ্গা, বাংলা কদু, ঢেঁড়শ, কচুর লতি ও মিষ্টি কুমড়া। এছাড়া কাঁকরোল মান ভেদে ৫০ থেকে ৮০, আলু আগের দাম ৬০ বরবটি ৬০ থেকে ৮০, তিতা করলা ৮০, মরিচ ২৪০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে এই মুহূর্তে অন্যতম আকর্ষণ হলো ইলিশ। জেলেরা জানিয়েছেন, অন্য সময়ের তুলনায় সরবরাহ অনেক বেশি। তারপরও বাজারে এই মাছটি কেজিপ্রতি আকার ভেদে কেজি ৭০০ থেকে ২০০০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছ ব্যবসায়ী শিপন দাস বলেন, পর্যাপ্ত পরিমাণ ইলিশ আসছে বাজারে। কিন্তু মহাজনদের কারণেই দাম বেশি রাখতে হচ্ছে। আমরা সীমিত লাভে ব্যবসা করি। জেলেরাও অল্প মজুরিতে মাছ ধরে আনে। কিন্তু ট্রলারের যে তেল যত খরচ হয় তার চার-পাঁচগুণ যদি মহাজনকে দিতে হয়, দাম তো কমবে না।’

এছাড়া তেলাপিয়া ১৮০-২৪০, পাঙাশ ১৮০ থেকে ২২০, পাবদা, মাইট্টা, পোঁয়া, দাতিনা বিক্রি হয়েছে ৪০০ থেকে ৫৫০ টাকায়। গলদা চিংড়ি সাইজভেদে ৬০০ থেকে ১ হাজার ৬০০ টাকা।

এদিকে বয়লার মুরগি ১৬০ থেকে ১৭০, সোনালি ২৭০ থেকে ২৮০, দেশি মুরগি ৩৪০ থেকে ৩৬০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে হাড়সহ গরুর মাংস ৭৫০, হাড়ছাড়া ৯০০ এবং কলিজা ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ১০৫০ থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে ছাগলের মাংস।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.