করোনার কাছে হেরে গেলেন ড. গাজী সালেহ উদ্দিন

২৪৫

করোনায় আক্রান্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন আর নেই। শুক্রবার সন্ধ্যায় লাইফ সাপোর্টে থাকা অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহে … রাজেউন)। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।

শুক্রবার (৬ আগস্ট) সন্ধ্যায় তাঁর সন্তান সালেহীন তানভীর গাজী ফেসবুকে তাঁর বাবার মৃত্যুর কথা জানিয়ে স্ট্যাটাস দেন।

এর আগে গত ৩০ জুলাই চিকিৎসার জন্য গাজী সালেহ উদ্দিনকে ঢাকার গুলশানের শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় তাঁকে গত ৩১ জুলাই থেকে অক্সিজেন সাপোর্ট দিতে হয়। ৫ আগস্ট বৃহস্পতিবার তাঁকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

গত ২১ জুলাই থেকে তিনি করোনার উপসর্গে ভুগছিলেন। পরে করোনার নমুনা পরীক্ষায় তাঁর করোনা পজিটিভ শনাক্ত হয়।

এর আগে ১৯ জুলাই চট্টগ্রামের সিআরবিতে হাসাপাতাল নির্মানের বিরুদ্ধে একটি প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে তিনি অনেক লোকজনের সংষ্পর্শে এসেছিলেন। এর পরদিন থেকেই তিনি অসুস্থ হয়ে পড়েন। ফলে সিআরবির ওই সমাবেশ থেকে তিনি সংক্রমিত হয়ে থাকতে পারেন বলে ধারণা করছেন তার পরিবারের সদস্যরা।

জীবনের শেষ বক্তব্য, সিআরবি আন্দোলনে

অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন একজন বীর মুক্তিযোদ্ধা। জন্ম ১৯৪৯ সালের ২৮ সেপ্টেম্বর। পৈত্রিক নিবাস নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বদরপুর গ্রাম।
চট্টগ্রামের প্রগতিশীল বিভিন্ন আন্দোলন সংগ্রামে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তার। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীর বিচারের ক্ষেত্রে তার লেখা বইয়ের তথ্যকে দালিলিক সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছিল। এছাড়াও ১/১১ এর সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেপ্তার হওয়ার পর এর প্রতিবাদে বিভিন্ন কর্মসূচি পালন করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক আবু ইউসুফের সাথে তাকেও পতেঙ্গা র‍্যাব কার্যালয়ে নিয়ে গিয়ে অপদস্ত করা হয়েছিল।

তুমি এটাও পছন্দ করতে পারো

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.